২২ জানুয়ারী, ২০২১ ১১:৩০ এএম

করোনা: ফেব্রুয়ারিতে মৃত্যু অর্ধ মিলিয়ন ছাড়ানোর শঙ্কা বাইডেনের

করোনা: ফেব্রুয়ারিতে মৃত্যু অর্ধ মিলিয়ন ছাড়ানোর শঙ্কা বাইডেনের
জো বাইডেন। ছবি: এপি

মেডিভয়েস ডেস্ক: ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সদ্য দায়িত্ব গ্রহণ করা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এতে বল হয়, হোয়াইট হাউজে প্রথম কর্ম দিবসে জো বাইডেন আমেরিকানদের সতর্ক করেছেন যে করোনাভাইরাস মহামারী নিয়ে এখনও অনেক কঠিন দিন রয়েছে। তিনি আগামী মাসে করোনায় মার্কিন মৃত্যুর সংখ্যা অর্ধ মিলিয়ন ছাড়িয়ে যাবার আশঙ্কা প্রকাশ করেছেন।

বাইডেন বলেন, ‘ভ্যাকসিন কার্যক্রম শুরু হলেও সামনে এখনও অনেক কঠিন দিন রয়েছে। মহামারী পরিস্থিতি উন্নতির বদলে অবনতির দিকে যাচ্ছে। আগামী মাসেই মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়াতে পারে।’

ট্রাম্প সরকারের সামালোচনা করে তিনি বলেন, গত এক বছর দেশ কেন্দ্রীয় সরকারের ওপর নির্ভর করতে পারেনি। এই ব্যর্থতার জন্য সকলকে মর্মান্তিক মূল্য দিতে হয়েছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৪ মিলিয়নেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। চার লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা আমেরিকাতেই সবচেয়ে বেশি।

এ সময় বাইডেন করোনা মোকাবেলায় তার পরিকল্পনা প্রকাশ করেন। তিনি করোনা প্রতিরোধ ও কার্যকর ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনা একটি বিস্তৃত চিন্তাধারা। এটি বিজ্ঞানের উপর ভিত্তি করে তৈরি, রাজনীতির উপর নয়।’ এ সময় বাইডেন ট্রাম্প প্রশাসনের তীব্র সমালোচনা করে তাঁর ভ্যাকসিন কর্যক্রমকে হতাশাজনক বলে উল্লেখ করেন।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়েপড়া বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত দুই কোটি ৪৬ লাখের অধিক মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪ লাখ ১০ হাজারের অধিক মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও