১৪ জানুয়ারী, ২০২১ ০৬:১৭ পিএম

জরায়ু মুখের ক্যান্সার রোধে সচেতনতামূলক কর্মসূচি

জরায়ু মুখের ক্যান্সার রোধে সচেতনতামূলক কর্মসূচি
ক্যান্সার রোধে সচেতনতামূলক কর্মসূচির পোস্টারি

মেডিভয়েস রিপোর্ট: শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ এবং মেডিকেল কলেজ ফর উইমেন্সের যৌথ উদ্যোগে জরায়ু মুখের ক্যান্সার সচেতনতামূলক অনলাইন ক্যাম্পেইন  ‘Teal & White, Fight for Light”. এ ছাড়া SCORA, BMSS এর কর্মসূচির আওতায় ক্যাম্পেইনের অংশ হিসেবে আয়োজন করা হয়েছে ডিজিটাল পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা, যার মূল প্রতিপাদ্য ক্যান্সার সচেতনতা।

বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস' সোসাইটির ব্যানারে এবং ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশন অব বাংলাদেশের সহায়তায় এ আয়োজনের অংশ হিসেবে ২০ জানুয়ারি রাত আটটায় হতে যাচ্ছে ক্যান্সার সচেতনতা এবং আলোচনা বিষয়ক ওয়েবিনার।

এতে মূল আলোচক হিসেবে অংশ নেবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গাইনিকোলজিক অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আশরাফুন নেসা, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিআরএইচ) রেডিওথেরাপি বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম ও ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা মহাসচিব ডা. মো. মাসুমুল হক।

ওয়েবিনারটি বিএমএসএস’র ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা সংস্থার (আএআরসি) নীতিমালা অনুযায়ী প্রতি বছর জানুয়ারি মাসকে আন্তর্জাতিক জরায়ু মুখের ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পালন করা হয়। এ উপলক্ষে পুরো মাসজুড়ে বিভিন্ন সংস্থার আয়োজনে অনুষ্ঠিত হয় নানা সচেতনতা এবং সেবামূলক অনুষ্ঠান।

তবে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে ২০২০-২১ সনের পরিস্থিতিতে ব্যাপক পরিবর্তনের প্রেক্ষাপটে এবার মাসটি উদযাপনে অনুষ্ঠান আয়োজনেও পরিবর্তন আনা হয়েছে।

এদিকে ক্যাম্পেইন এবং ওয়েবিনারের পাশাপাশি সংগ্রহ করছে অনুদান আয়োজকরা, যার পূর্ণ অংশ ব্যয় করা হবে সুবিধাবঞ্চিত কিশোরীদের জরায়ু মুখ ক্যান্সারের টিকা প্রদানের কাজে। 

এতে সকল মেডিকেল শিক্ষার্থী, শিক্ষক ও চিকিৎসকসহ আপামর জনসাধারণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের আহ্বান জানিয়ে সংশ্লিষ্টরা বলেছেন, মহৎ এ কাজটি এগিয়ে নিতে আগ্রহীরা আগামী ২৫ জানুয়ারির মধ্যে এই 01986714531 নম্বরে বিকাশ করতে পারবেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত