২৫ নভেম্বর, ২০২০ ০৮:০২ পিএম

করোনা ভ্যাকসিন: ৭ কোটি ডোজ পাচ্ছে বাংলাদেশ

করোনা ভ্যাকসিন: ৭ কোটি ডোজ পাচ্ছে বাংলাদেশ

মেডিভয়েস ডেস্ক: গ্যাভি কোভ্যাক্স সুবিধার আওতায় ২০২১ সালের মধ্যে প্রায় সাত কোটি করোনা ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ। মাথাপিছু দুই ডোজ করে মোট জনসংখ্যার শতকরা ২০ ভাগ হারে ধাপে ধাপে সবাই এই ভ্যাকসিন পাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ বুধবার ( ২৫ নভেম্বর) করোনায় স্বাস্থ্য সেবা সংক্রান্ত এক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মা, শিশু ও কৈশোর স্বাস্থ্য কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, করোনা পরিস্থিতি থেকে উত্তরণে সারাবিশ্ব ভ্যাকসিন নিয়ে কাজ হচ্ছে। ভ্যাকসিন যেটাই আসুক সরকার সেটা পাওয়ার লক্ষ্যে কাজ করছে। এক্ষেত্রে যারা আগে জাতীয় ভ্যাকসিন বিতরণ পরিকল্পনা জমা দেবে তারাই আগে ভ্যাকসিন পাবে। গ্যাভি যখন থেকে পরিকল্পনা জমা নেওয়া শুরু করবে বাংলাদেশ তখনই পরিকল্পনা জমা দেওয়ার প্রস্তুতি নিয়েছে।

তিনি আরও বলেন, ভ্যাকসিনের জন্য বাংলাদেশ গত জুলাই মাসের শুরুর দিকে কোভ্যাক্সে আবেদন করে এবং গ্যাভি সেটি গ্রহণ করে গত ১৪ জুলাই। বাংলাদেশ গ্যাভির কাছ থেকে ৬৮ মিলিয়ন বা ছয় কোটি ৮০ লাখ ভ্যাকসিন পাবে যা দুই ডোজ করে ২০ ভাগ জনগনকে দেওয়া হবে। সে হিসাবে প্রথম ধাপে ৩৪ মিলিয়ন বা তিন কোটি ৪০ লাখ মানুষের জন্য করোনার ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

এছাড়াও সরকার সরাসরি ভ্যাকসিন কেনার জন্য প্রস্তুতি নিয়েছে। এ লক্ষ্যে সরকার, ভারতের সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছে। এর মধ্যে বাংলাদেশ অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কিনতে পারবে বলেও জানিয়েছেন ডা. শামসুল হক।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক আবু হেনা মোর্শেদ জামান, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা প্রমুখ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
মেডিকেল শিক্ষার্থী-চিকিৎসকদের পরীক্ষা

সংক্রমিতদের মৌখিক পরীক্ষায় নমনীয় মেডিকেলগুলো

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি