২২ নভেম্বর, ২০২০ ০৪:৪২ পিএম

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক পুরস্কারের অধিকাংশই স্বাস্থ্য খাতের অর্জন: স্বাস্থ্যমন্ত্রী

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক পুরস্কারের অধিকাংশই স্বাস্থ্য খাতের অর্জন: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: প্রধানমন্ত্রী গত ১২ বছরে যত পুরস্কার অর্জন করেছেন তার অধিকাংশই স্বাস্থ্য খাতের উন্নয়নের মাধ্যমেই অর্জন হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার (২২ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের (সিবিএইচসি) আয়োজনে ইন্ডিভিজ্যুয়াল হেলথ আইডি কার্ড বিতরণ এবং হেলথ আউটকাম পরিমাপ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ১২ বছরে বিভিন্ন মেগা প্রজেক্ট এবং উন্নয়নমূলক কার্যক্রমের জন্য প্রধানমন্ত্রী নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। তবে এর মধ্যে সবচেয়ে বেশি পুরস্কার অর্জন করেছেন স্বাস্থ্য সেবা খাতের উন্নয়নের মাধ্যমে। 

স্বাস্থ্যখাতের কমিউনিটি ক্লিনিকের ভূমিকার কথা উল্লেখ করে জাহিদ মালেক বলেন, কমিউনিটি ক্লিনিক বাদ দিয়ে দেশে স্বাস্থ্য খাতের উন্নয়ন চিন্তা করা যাবে না। আর দেশে স্বাস্থ্য খাতের প্রাথামিক পর্যায়ের যত উন্নয়ন তা শুধু মাত্র কমিউনিটি ক্লিনিকের মাধ্যমেই অর্জিত হয়েছে।

গ্রাম পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিকের বিকল্প নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের সকল নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছেন। তার মধ্যে ইন্ডিভিজ্যুয়াল হেলথ আইডি কার্ড বিতরণ অন্যতম। এই আইডি কার্ডের মাধ্যমে সকল নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সক্ষম হবো। 

কমিউনিটি ক্লিনিককে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এগুলোকে খুব দ্রুত আরও আধুনিকায়ন করার কথা বলেন তিনি। 

তিনি আরও বলেন, প্রতিটি ইউনিয়নে তিনটি করে কমিউনিটি ক্লিনিক রয়েছে। এর অনেকগুলো এখন পুরাতন হয়ে গেছে। সেগুলোকে নতুন করে তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। যেখানে চারটি করে কক্ষ থাকবে, যা থাকবে সম্পূর্ণ টাইলসকৃত।

স্বাস্থ্য খাতের উন্নয়নের কথা উল্লেখ করে জহিদ মালেক বলেন, জনসংখ্যার হিসাব বিবেচনায় যুক্তরাষ্ট্রে ওষুধের ঘাটতি থাকতে পারে। কিন্তু সেই হিসাবে বাংলাদেশ এগিয়ে আছে। কেননা আমাদের দেশে ওষুধের কোনও ঘাটতি নেই। 

করোনার দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় জনগণকে সচেতন হওয়ার জোর তাগিদ দেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘বর্তমানে সংক্রমণের হার বেড়ে গেছে। বেড়ে যাওয়ার অন্যতম কারণ স্বাস্থ্যবিধি না মানা। আমরা মনছি না বলেই সংক্রমণ বেড়ে যাচ্ছে।’

করোনার দ্বিতীয় তরঙ্গ মোকাবিলায় সবার সহযোগিতা কামনা করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল মান্নান, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রস্টের ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব তুলসী রঞ্জন সাহা, সিবিএইচসির লাইন ডাইরেক্টর  ডা. সহদেব চন্দ্র রাজবংশী, সিবিএইচসির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. গীতা রানী দেবী প্রমুখ। 

  ঘটনা প্রবাহ : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি