১৭ সেপ্টেম্বর, ২০২০ ১১:৫৩ এএম

বিশ্বে ৩ কোটি ছাড়ালো করোনা রোগী 

বিশ্বে ৩ কোটি ছাড়ালো করোনা রোগী 

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। স্বাস্থ্য বিধি মেনে চলার মাধ্যমেই রোগটি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। এতে কোনো দেশ কিছুটা সফল হলেও লকডাউন খুলে দেওয়ার পাশাপাশি স্বাস্থ্য বিধি মেনে চলার বিষয়ে জনগণের অসতর্কতার কারণে বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে করোনার উত্থান ঘটেছে। আর এর পথ ধরেই প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন কোটি ছাড়ালো। 

করোনাভাইরাস বিষয়ক বিভিন্ন তথ্য প্রদানকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারস জানিয়েছে, বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত করোনাভাইরাস মহামারীতে বিশ্বের ২১৫ দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ৩৬ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯ লাখ ৪৫ হাজার ৯২ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন দুই কোটি ১৮ লাখ ৪ হাজার ৩০ জন।

সংস্থাটির তথ্য মতে, করোনায় বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৬৮ লাখ ২৮ হাজার ৩০১ জন। মৃত্যু হয়েছে দুই লাখ এক হাজার ৩৪৮ জনের।

আক্রান্তের দিক থেকে এর পরেই রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ১৫ হাজার ৮৯৩ জন। এর মধ্যে মারা গেছেন ৮৩ হাজার ২৩০ জন।

আর মৃত্যুতে লাখ পার করা ব্রাজিল যুক্তরাষ্ট্রের পরে। ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ২১ হাজার ৬৮৬। এর মধ্যে এক লাখ ৩৪ হাজার ১৭৪ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেইপ্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে বাড়ছে এই ভাইরাসের প্রকোপ। বিশেষ করে এশিয়ার দেশ ভারতে ভাইরাসটি তাণ্ডব দেখাচ্ছে।

করোনা ব্যাপক আকারে ছড়িয়ে পরার পরিপ্রেক্ষিতে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও