২৪ জুলাই, ২০২০ ১১:১৭ পিএম

বিএসএমএমইউতে নকল মাস্ক সরবরাহের মামলায় শারমিন জাহান গ্রেপ্তার

বিএসএমএমইউতে নকল মাস্ক সরবরাহের মামলায় শারমিন জাহান গ্রেপ্তার

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নকল মাস্ক সরবরাহের অভিযোগে দায়ের করা মামলায় অপরাজিতা ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী শারমিন জাহানকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

আজ শুক্রবার (২৪ জুলাই) রাতে রাজধানীর শাহবাগ থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। এর পর তাঁকে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) কার্যালয়ে নেওয়া হয়েছে।

নকল মাস্ক সরবরাহের অভিযোগে শারমিন জাহানের বিরুদ্ধে বৃহস্পতিবার (২৩ জুলাই) রাতে মামলা দায়ের করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোজাফফর আহমেদ রাজধানীর শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন।

বিষয়টি নিশ্চিত করে বিএসএমএমইউর জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার মেডিভয়েসকে জানান, নকল মাস্ক সরবরাহের ঘটনায় ‘অপরাজিতা ইন্টারন্যাশনালকে’ কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছিল। কিন্তু তাদের উত্তর গ্রহণযোগ্য না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নির্দেশে মামলাটি দায়ের করা হয়েছে।

মামলার এজাহারে অপরাজিতা ইন্টারন্যাশনালের সত্ত্বাধিকারী শারমিন জাহানের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে। 

এজাহারে বলা হয়, ‘অপরাজিতা ইন্টারন্যাশনালের দাখিলকৃত নমুনা মাস্ক তুলনামূলকভাবে ভালো উল্লেখ করায় যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে অপরাজিতা ইন্টারন্যাশনালের সত্ত্বাধিকারী শারমিন জাহানকে মাস্ক সরবরাহের জন্য একটি কার্যাদেশ দেয় সরকার অনুমোদিত ডাইসিন ইন্টারন্যাশনাল লিমিটেড। এরপর মোট ৪টি তারিখে এবং ৪টি লটে যথাক্রমে ১৩০০, ৪৬০, ১০০০ ও ৭০০ পিস মাস্ক সরবরাহ করে। প্রথম ও দ্বিতীয় লটে প্রদেয় মোট ১৭৬০টি মাস্কে  ত্রুটি পরিলক্ষিত হয়নি। তবে তৃতীয় ও চতুর্থ লটে প্রদেয় ১০০০ ও ৭০০ পিস মাস্কে ত্রুটি পরিলক্ষিত হয়। ওই মাস্কের বন্ধনি ফিতা ছিড়ে গেছে, মাস্কের ছাপানো লেখায় ত্রুটিপূর্ণ ইংরেজি লেখা পাওয়া গেছে। এছাড়াও আরো বিভিন্ন ত্রুটি পরিলক্ষিত হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে মাস্কের মান নিম্নমানের প্রমাণিত হয়।’

সংশ্লিষ্টদের অভিযোগ, আসল এন-৯৫ মাস্কের সঙ্গে নকল মাস্কও সরবরাহ করে অপরাজিতা ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটির কাছ থেকে প্রায় ৮০-৯৫ লাখ টাকার মাস্ক নেয় বিএসএমএমইউ।

এই ঘটনায় ‘অপরাজিতা ইন্টারন্যাশনালকে’ কারণ দর্শানোর নোটিসও দেয় বিএসএমএমইউ কর্তৃপক্ষ। এ বিষয় তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করে তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

এর পরিপ্রেক্ষিতে গত বুধবার উত্তর দিয়েছেন অপরাজিতা ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমিন জাহান। তবে উত্তর গ্রহণযোগ্য না হওয়ায় মামলা দায়ের করে বিএসএমএমইউ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক