০৯ জুলাই, ২০২০ ১০:০৮ এএম

করোনার টিকা বিনামূল্যে সরবরাহের আহ্বান ১১৪ বিশ্বনেতার

করোনার টিকা বিনামূল্যে সরবরাহের আহ্বান ১১৪ বিশ্বনেতার

মেডিভয়েস ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতায় নাকাল বিশ্ববাসী অপেক্ষায় আছে এর ভ্যাকসিনের। বিশেষজ্ঞদের দাবি একমাত্র করোনার টিকায় পারে এই মহামারীর ইতি টানতে। এই অবস্থায় করোনার টিকাকে বৈশ্বিক পণ্য ঘোষণা ও তা বিনামূল্যে সরবরাহের দাবি জানিয়েছেন ১৯ নোবেল বিজয়ীসহ ১১৪ জন বিশ্বনেতা। 

বাংলাদেশের নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান ‘ইউনূস সেন্টারের’ উদ্যোগে বিশ্বনেতারা এই বিবৃতিতে সই করেন। এর মধ্যে ৩৬ জন সাবেক রাষ্ট্রপ্রধানসহ রাজনীতিবিদ, শিল্পী এবং আন্তর্জাতিক এনজিও বিশেষজ্ঞ রয়েছেন। তাদের দাবি করোনার ভ্যাকসিন বিশ্বের সবাইকে বিনামূল্যে দিতে হবে।

এতে বলা হয়, করোনা মহামারী পরিষ্কারভাবে বিশ্বের দেশেগুলোর স্বাস্থ্য ও পরিচর্যা ব্যবস্থার শক্তি ও দুর্বলতাকে উন্মোচিত করেছে এবং একই সঙ্গে এ ব্যবস্থায় জনগণের প্রবেশাধিকারের বাধা ও বৈষম্যগুলো তুলে ধরেছে। করোনার সম্ভাব্য ভ্যাকসিনের সফলতা ও কার্যকারিতা নির্ভর করবে এর সর্বজনীনতার ওপর। বিশ্বের সকল দেশ ও মানুষের কাছে যদি ভ্যাকসিন না পৌঁছায় তাহলে তা কার্যত ব্যর্থ বলে বিবেচিত হবে। 

বিবৃতিতে আরও বলা হয়, তারা বিভিন্ন সরকার, ফাউন্ডেশন, সমাজসেবী ব্যক্তি ও সামাজিক ব্যবসাসমূহকে এ ভ্যাকসিনগুলো বিশ্বব্যাপী বিনামূল্যে উৎপাদন এবং বিতরণ করতে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন। এ সময় সকল রাজনৈতিক, সামাজিক ও স্বাস্থ্য সংগঠনকে সব বৈষম্যের ঊর্ধ্বে থেকে সকল অসহায় মানুষদের রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তারা। 

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, ড. মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, মিখাইল গর্বাচেভ, বনো, রিচার্ড ব্র্যানসন, মালালা ইউসুফজাই, মাহাথির মোহাম্মদ, জর্জ ক্লুনি, লেস ওয়ালেসা, জোডি উইলিয়ামস, শ্যারন স্টোন, ফরেস্ট উইটেকার, লিমা বুয়ি, লুলা, মেরি রবিনসন, তাওয়াক্কল কারমান, রতন টাটা প্রমুখ।

প্রসঙ্গত, চীনের উহান থেকে গতবছরের শেষে করোনাভাইরাস ছড়িয়ে পরে। অল্প কয়েকদিনেই তা বৈশ্বিক মহামারীতে রুপ নেয়। করোনায় এখন পর্যন্ত সারাবিশ্বে ১ কোটি ২০ লাখ ১২ হাজার ৭২০ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যুবরণ করেছে ৫ লাখ ৪৮ হাজার ৯১৪ জন। তবে ৬৫ লাখ লাখের অধিক মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বিশ্বে এখন পর্যন্ত বেশকিছু প্রতিষ্ঠান এর ভ্যাকসিন আবিষ্কারের দাবি জানিয়েছে। যদিও তা এখনও ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে। 

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি