৩০ মে, ২০২০ ১২:০৫ পিএম

করোনা মোকাবেলায় বিনা সুদে ৬২২২ কোটি টাকা ঋণ সহায়তা পেল বাংলাদেশ

করোনা মোকাবেলায় বিনা সুদে ৬২২২ কোটি টাকা ঋণ সহায়তা পেল বাংলাদেশ

মেডিভয়েস ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশের জন্য বিনা সুদে ৭৩২ মিলিয়ন ডলার বা ৬ হাজার ২২২ কোটি টাকা ঋণ সহায়তার অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আজ শনিবার (৩০ মে) আইএমএফের এক বিবৃতির বরাত দিয়ে দ্যা ডেইলি স্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, করোনাভাইরাস মহামারির ফলে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলায় বিনা সুদে ও কোন শর্ত ছাড়াই বাংলাদেশেকে ৭৩২ মিলিয়ন ডলার বা ৬ হাজার ২২২ কোটি টাকা ঋণ সহায়তা দিয়েছে আইএমএফ। বাংলাদেশ এই ঋণ দেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষাসহ সামাজিক নিরাপত্তা আরও জোরদার এবং অর্থনীতিকে সঠিক পথে রাখতে যে প্রণোদনা কর্মসূচি নিয়েছে তা বাস্তবায়নে ব্যয় করতে পারবে।

বাংলাদেশের এই বিপদে আইএমএফ সরকারের পাশেই থাকবে এবং ভবিষ্যতে সহায়তা আরও বাড়ানো হবে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে রাজস্ব আদায় বাড়ানো, ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠা, ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সংস্কার আনার চ্যালেঞ্জগুলো রয়েছে, যা বিনিয়োগ বাড়ানোর পূর্বশর্ত। করোনা মোকাবেলায়  বাংলাদেশ সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এবং সরকার তা বাস্তবায়নে কী করছে, সেদিকে আইএমএফ ঘনিষ্ঠভাবে নজর রাখবে। 

এর আগে, করোনা পরিস্থিতি মোকাবেলায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা দিয়েছে, যা ইতোমধ্যেই সরকারের কোষাগারে জমা হয়েছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে পাওয়া এটাই বাংলাদেশের সবচেয়ে বড় ঋণ সহায়তা।আইএমএফ কখনো শর্তছাড়া কোনো দেশকে ঋণ দেয় না। তবে পরিস্থিতি বিবেচনায় এই ঋণে কোনো শর্ত নেই।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি