২৪ মে, ২০২০ ০১:৩৭ এএম

‘প্রশাসন ক্যাডার থেকে সিএমএসডি পরিচালক নিয়োগ গ্রহণযোগ্য নয়’

‘প্রশাসন ক্যাডার থেকে সিএমএসডি পরিচালক নিয়োগ গ্রহণযোগ্য নয়’
কেন্দ্রীয় ঔষধাগার। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: দেশের কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক পদে নন মেডিকেলের কাউকে নিয়োগের তীব্র বিরোধিতা করেছেন চিকিৎসকরা। 

চিকিৎসা পেশার সঙ্গে সংশ্লিষ্ট স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ পদে চিকিৎসা বিজ্ঞানের সঙ্গে পরিচিত নন এমন কাউকে নিয়োগ দেয়ার বিষয়ে আপত্তি জানিয়েছেন তারা। পরিচালক পদ থেকে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন চিকিৎসকরা। 

শনিবার সিএমএসডির কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালকের পদ থেকে ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোহাম্মদ শহীদুল্লাহকে প্রত্যাহার করে সেনাবাহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত করা হয়েছে আবু হেনা মোরশেদ জামানকে। তিনি বাংলাদেশ জাতীয় ইউনেস্কো কমিশনে ডেপুটি সেক্রেটারি জেনারেল পদে নিয়োজিত ছিলেন।

নতুন ওই নিয়োগ আদেশ প্রত্যাহারের জন্য জনপ্রশাসন সচিবকে চিঠি দিয়েছে চিকিৎসকদের সবচেয়ে বৃহৎ সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও ক্ষমতাসীন দলের চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

বিএমএ ও স্বাচিপ জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে লিখেছেন, 'দেশের এই ক্রান্তিলগ্নে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তাকে এই পদে নিয়োগ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি একটি অশনিসংকেতের ইঙ্গিত বহন করছে। এই পদায়ন অত্যন্ত উদ্বেগের।’ 

চিঠিতে স্বাক্ষর করেছেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দীন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী এবং স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান ও মহাসচিব ডা. এম এ আজিজ।

চিকিৎসকদের পক্ষ থেকে চিঠিতে লেখা হয়, প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা স্বাস্থ্য ব্যবস্থার যাবতীয় চিকিৎসা সামগ্রী কেনাকাটার সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত নন। এর আগে এই পদে সামরিকবাহিনীর জ্যেষ্ঠ চিকিৎসক কর্মকর্তারা ধারাবাহিকভাবে দায়িত্ব পালন করে আসছিলেন। দেশের এই ক্রান্তিলগ্নে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তাকে এই পদে নিয়োগ গ্রহণযোগ্য নয়।

বিএমএ ও স্বাচিপ অনতিবিলম্বে সিএমএসডির পরিচালক পদে একজন চিকিৎসক কর্মকর্তাকে নিয়োগের দাবি জানান।

  এই বিভাগের সর্বাধিক পঠিত