১৯ ডিসেম্বর, ২০২৩ ০৯:৩৭ এএম

চীনে ৬.২ মাত্রার ভূমিকম্প, নিহত ১১১

চীনে ৬.২ মাত্রার ভূমিকম্প, নিহত ১১১
চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, ভূমিকম্পের পর কয়েকবার পরাঘাত অনুভূত হয়েছে। ভূমিকম্পে বেশ কিছু ভবন ধসে পড়েছে। ছবি: গার্ডিয়ান

মেডিভয়েস ডেস্ক: চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ১১১ জনের মৃত্যু ও ২৩০ জন আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার (১৮ ডিসেম্বর) রাত ১১টা ৫৯ মিনিটে গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে এই ভূমিকম্প আঘাত হানে। খবর রয়টার্স ও গাডিয়ানের।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টারের (সিইএনসি) তথ্যমতে, এর উৎপত্তিস্থল ছিল গানসুর জিশিশান প্রদেশের রাজধানী লানঝোর ১০২ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬.২। ভূমিকম্পের পর কয়েকবার পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে। ভূমিকম্পে বেশ কিছু ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের পর পরই উদ্ধারকাজ শুরু হয়েছে।

এদিকে ভূমিকম্পের পর উদ্ধার ও ত্রাণ তৎপরতা চলছে এবং ক্ষয়-ক্ষতির পরিমাণ জানতে দুর্যোগকবলিত এলাকায় একদল কর্মী কাজ শুরু হয়েছে। সিনহুয়ার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পে নিখোঁজদের সংখ্যা এখনো জানা যায়নি।

গত সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ৬.৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনেরও বেশি মানুষ নিহত হন।

এএনএম/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে ব্রিটিশ হাই কমিশনার

আগামী ১০ বছরে করোনার মতো কোনো মহামারীর শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও