০১ জুন, ২০২৩ ০৪:৫৮ পিএম

বাজেটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ হাসপাতালের শয্যা বাড়ানোর প্রস্তাব

বাজেটে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ হাসপাতালের শয্যা বাড়ানোর প্রস্তাব
জাতীয় সংসদে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

মেডিভয়েস রিপোর্ট: ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ কয়েকটি হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

সাধারণ জনগণের জন্য উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যা, ৬টি জেলা সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করার প্রস্তাব রাখেন তিনি।

এছাড়া, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শয্যা সংখ্যা ১ হাজার ৩১৩ থেকে ২ হাজার ২০০ শয্যায়, জাতীয় হৃদরোগ ইনস্টিটিটিউট ও হাসপাতালে ৪১৪ শয্যা বাড়িয়ে ১ হাজার ২৫০ শয্যা, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের শয্যা ২০০ থেকে ৫০০ শয্যা, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের ২০০ শয্যা বাড়িয়ে ৪০০ শয্যায় উন্নীত করার প্রস্তাব করা হয়।

এর বাইরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে ৫ হাজার শয্যায় উন্নীতকরণ প্রকল্প, ৮টি বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ প্রকল্প, ৮টি বিভাগীয় হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট ক্যান্সার হাসপাতালসহ অন্যান্য প্রকল্পের কাজ শুরু করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

এছাড়া, সরকারি কর্মচারীদের জন্য বিদ্যমান আবাসন সুবিধা ৮ শতাংশ থেকে ৪০ শতাংশে উন্নীত করার লক্ষ্য অর্জনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানান অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে আরও ৮ হাজার ৮৩৫টি ফ্ল্যাট নির্মাণ ও ৬৪ জেলায় সরকারি কর্মকর্তাদের জন্য ডরমেটরি ভবন নির্মাণের পরিকল্পনা আছে বলে উল্লেখ করা হয়। চলমান প্রকল্পগুলো শেষ হলে সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা ১৫ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া, রাজধানী ঢাকার পার্শ্ববর্তী এলাকায় ৪টি স্যাটেলাইট সিটি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

এসএস

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : জাতীয় বাজেট ২০২৩-২০২৪
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক