২৮ অক্টোবর, ২০২২ ০২:০৪ পিএম

স্ট্রোক মৃত্যু থেকে সুরক্ষায় ‘স্ট্রোক অ্যাপ’

স্ট্রোক মৃত্যু থেকে সুরক্ষায় ‘স্ট্রোক অ্যাপ’
সকলের জন্য স্বাস্থ্য বিধি এবং স্ট্রোক প্রতিরোধে করণীয় বিষয়গুলো হাতের মুঠোয় পেতে কাজ করবে ‘স্ট্রোক অ্যাপ’।

মেডিভয়েস রিপোর্ট: স্ট্রোক প্রতিরোধ ও স্বাস্থ্য বিষয়ক জ্ঞান বৃদ্ধি করতে তৈরি করা হয়েছে ‘স্ট্রোক অ্যাপ’। এ অ্যাপ স্ট্রোকের ঝুঁকি নির্ণয় করে রোগীকে নিকটতম মেডিকেলে পৌঁছাতে সাহায্য করে। পাশাপাশি স্ট্রোক প্রতিরোধ করতে প্রয়োজনীয় সচেতনতা ও স্বাস্থ্য বিষয়ে জ্ঞান বাড়ানো এই অ্যাপের অন্যতম কাজ।

অ্যাপের নির্মাতা বুয়েট শিক্ষার্থী আশিকুর রহমান নিবিড় ও রঞ্জন রায় বাপ্পি মেডিভয়েসকে জানান, অ্যাপের চিকিৎসা সেবার অংশটি ঢাকা মেডিকেল কলেজের প্রখ্যাত চিকিৎসক ও গবেষকদের দ্বারা পরিচালিত হচ্ছে। আর অ্যাপের টেকনিক্যাল দিক বুয়েটের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত হচ্ছে।

মূলত জীবন জীবন সুরক্ষার মহৎ চেষ্টাই এই অ্যাপের প্রধান চালিকা শক্তি বলেও জানান তারা। অ্যাপটির যেভাবে স্ট্রোক সমস্যার সমাধানে কাজ করবে, সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন নির্মাতারা।

ঝুঁকি নির্ণয়

প্রাথমিকভাবে কোনো মানুষের স্ট্রোকের আশঙ্কা কতোটা প্রবল, তা নির্ণয় করতে যেতে হবে না কোন হাসপাতালে। ফোনে থাকা অ্যাপসে কিছু প্রশ্নের উওরের মাধ্যমে রোগী জেনে নিতে পারবেন তার সমস্যার ভয়াবহতার মাত্রা। সে হিসেবে স্ট্রোক অ্যাপ আপনার প্রাথমিক চিকিৎসার জন্য ডিজিটাল চিকিৎসকের ভূমিকা রাখবে।

স্ট্রোক নলেজ লাইব্রেরি

স্বাস্থ্য জ্ঞানের অভাব হলো অসুস্থতা বৃদ্ধির প্রধান কারণ। তাই বাঁচতে হলে অবশ্যই জানতে হবে। আর জানার জন্য স্ট্রোক অ্যাপে রয়েছে নলেজ লাইব্রেরি, যেখানে রয়েছে বই পড়ার ত্রিমাত্রিক সুযোগ। সকলের জন্য স্বাস্থ্যবিধি এবং স্ট্রোক প্রতিরোধে করণীয় বিষয়গুলো বিভিন্ন বইয়ের মাধ্যমে হাতের মুঠোয় পাওয়া যাবে। সময়ের সঙ্গে সঙ্গে এই ডিজিটাল পকেট লাইব্রেরি স্বাস্থ্য বিষয়ক জ্ঞানের এক অমূল্য ভাণ্ডারে পরিণত হবে।

স্ট্রোক সেন্টার তৈরির ভিশন

স্ট্রোকের ঝুঁকি বাংলাদেশসহ সারা বিশ্বে বৃদ্ধি পাচ্ছে। রোগীর চিকিৎসা দ্রুত করতে না পারা এবং রোগ নির্ণয়ে বিলম্ব হওয়া স্ট্রোকে মৃত্যুর ঘটনার আশঙ্কা বহুগুণ বাড়িয়ে দেয়। যেহেতু বাংলাদেশের বিভিন্ন স্থানে এখনো উন্নত চিকিৎসার ব্যবস্থা নেই, তাই ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে মানুষের পকেটেই একটি স্ট্রোক সেন্টার তৈরির ভিশন নিয়ে "স্ট্রোক অ্যাপ" এর জন্ম। স্ট্রোকের ঝুঁকি নির্ণয় করে নিকটতম স্ট্রোক সেন্টারে রোগীকে পৌঁছে দিতে পারলেই, মৃত্যু থেকে সুরক্ষা পাবে শত শত জীবন। স্ট্রোক হওয়া এবং চিকিৎসা পাওয়ার মধ্যবর্তী জীবন মরণের গুরুত্বপূর্ণ সময়টুকু কমিয়ে আনাই এই অ্যাপ তৈরির একটি অন্যতম উদ্দেশ্য। রোগীর সঠিক জ্ঞান থাকলে এবং সঠিক ভাবে জীবনযাপন করলে স্ট্রোকের ঝুঁকি বহুগুণ কমিয়ে আনা সম্ভব।

তাই এই অ্যাপে স্বাস্থ্য বিষয়ক লাইব্রেরির সুবিধাটি যুক্ত করা হয়েছে। বাংলাদেশের শহরে এবং গ্রামে সকলের কাছে সেরা ডাক্তারদের চিকিৎসা এবং পরামর্শ পৌঁছে দিতে  "স্ট্রোক অ্যাপ" টিম অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

সকলের স্বাস্থ্য সেবা নিশ্চিতে কাজ করবে অ্যাপ

বাংলাদেশের অধিকাংশ স্থানে উন্নত চিকিৎসার ব্যবস্থা নেই। সঠিক জ্ঞান এবং সচেতনতা বৃদ্ধি স্ট্রোকের ঝুঁকি বহুগুণ কমিয়ে আনতে পারে। এই অ্যাপটি এমন ভাবে নির্মাণ করা হয়েছে যেন মাতৃভাষায় খুব সহজেই এটি চালানো যায় এবং সেবা নেওয়া যায়। দেশের যে কোন মানুষ নলেজ লাইব্রেরি থেকে জ্ঞান অর্জন করতে পারবেন এবং স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতে পারবেন এই অ্যাপের মাধ্যমে। সমস্যার তীব্রতা যাচাই করতে স্ট্রোকের আশঙ্কা নির্ণয় করে নিজেই নিজের রেজাল্ট দেখে নিতে পারবেন। এখানে সিরিয়াল দিয়ে সারাদিন অপেক্ষা করতে হবে না। সুস্থ ও অসুস্থ সকলের জন্যই অ্যাপটি গুরুত্বপূর্ণ।

সচেতনতা

প্রতিরোধ প্রতিকারের থেকে শ্রেষ্ঠ। সুস্থ মানুষ স্ট্রোক প্রতিরোধে করণীয় বিষয়গুলো জেনে সচেতন না হলে কখনোই স্ট্রোকের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়া যাবে না। এ অ্যাপের মাধ্যমে সচেতন হওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে।

ভবিষ্যৎ পরিকল্পনা 

ভবিষ্যতে অসংখ্য পরীক্ষা ঘরে বসেই করা যাবে এই অ্যাপে। দূর থেকেই রোগীকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার নানা কলাকৌশল এবং প্রযুক্তি যুক্ত হবে এতে। স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি করে এমন অনেক রোগের চিকিৎসা সেবা যুক্ত করার পরিকল্পনা রয়েছে এখানে। যেমন- হাই ব্লাড প্রেসার, ডায়াবেটিস ইত্যাদি। সকলের সাড়া পেলে দেশের সকল স্ট্রোক সেন্টার থেকে সেবা নেওয়ার দ্রুততম উপায় হিসেবে এই অ্যাপ অবদান রাখবে। নিকটতম হসপিটাল খুঁজে পেতে বিশেষ ভাবে এই অ্যাপটি সাহায্য করবে। ডিজিটাল রিপোর্ট সাবমিশন সেবা দেওয়ার ভবিষ্যৎ পরিকল্পনাও রয়েছে।

ইন্টারনেট ছাড়া ব্যবহার করা যাবে?

বর্তমানে এটি কেন্দ্রীয় ডাটা সেন্টার থেকে পরিচালিত হয়, তাই শুধু অনলাইনে চলবে। তবে ভবিষ্যতে এটি অফলাইনে চালানোর সুবিধা তৈরি করা হবে।

এই অ্যাপের টিম মেম্বাররা দীর্ঘ পরিকল্পনা করেই কাজটি শুরু করেছেন। তাই সকলের সাহায্য পেলে এটির কার্যক্রম দ্রুত এগিয়ে যাবে।

অ্যাপটি পেতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত