৩০ সেপ্টেম্বর, ২০২২ ০৩:৫১ পিএম

দৌলতপুর স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল স্টোর উদ্বোধন ২ অক্টোবর

দৌলতপুর স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল স্টোর উদ্বোধন ২ অক্টোবর
দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আধুনিক মেডিকেল স্টোর।

মেডিভয়েস রিপোর্ট: মানিকগঞ্জের দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আধুনিক মেডিকেল স্টোর আগামী রোববার (২ অক্টোবর) উদ্বোধন করা হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের ভেরিফাইড পেজে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সাত মাস পূর্বে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের জীবন রক্ষাকারী ওষুধ ও অন্যান্য যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের বেহাল দশা ছিল। হাসপাতালের জন্য নির্দিষ্ট কোনো স্টোর রুম না থাকায় পুরো হাসপাতালটাই হয়ে উঠেছিলো একটি বড় স্টোরেজ। এমনকি অপারেশন থিয়েটারের তিনটি কক্ষও স্টোরে পরিণত হয়ে উঠেছিল। এমতাবস্থায় স্টোর ব্যবস্থাপনায় পরিবর্তনের লক্ষে একটি আধুনিক মেডিকেল স্টোর স্থাপনের কাজ শুরু হয়। 

এটার মূল লক্ষ্য ছিল-সরবরাহকৃত ওষুধের সুষ্ঠু ব্যবহার, স্যাঁতস্যাঁতে পরিবেশের কারণে যেন ওষুধের গুণাগুণ নষ্ট না হয় এবং অযত্ন অবহেলায় কোনো ওষুধ যেন মেয়াদউত্তীর্ণ না হয়ে যায়। এ ছাড়া স্টোরে প্রবেশ করলেই মুহুর্তের মধ্যে যে কোনো ওষুধ খুঁজে পাওয়া যায়।

এ লক্ষ্যে বাছাইকৃত কক্ষের ফ্লোর টাইলস করা হয়, সিলিংয়ে জিপসাম সিলিং স্থাপন করা হয়। এরপর প্রায় ১৫শ’ কেজি লোহার পাত দিয়ে বিভিন্ন সাইজের র‍্যাক নির্মাণ করা হয়।

ওষুধের বক্সগুলোকে সাজানোর জন্য এ-জেড পর্যন্ত ইংরেজি বর্ণমালার দৃশ্যমান বোর্ড স্থাপন করা হয়। এই স্টোরের সকল ওষুধ ডিজিটাল রেজিস্টারের মাধ্যমে মেইনটেইন করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক