১৮ সেপ্টেম্বর, ২০২২ ০৮:০০ পিএম

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে এমবিবিএস-বিডিএসে ১২৬ বিদেশি শিক্ষার্থী নির্বাচিত

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে এমবিবিএস-বিডিএসে ১২৬ বিদেশি শিক্ষার্থী নির্বাচিত
শিক্ষার্থীদের মধ্যে ভারতের ২৩ জন, পাকিস্তানের ২৩ জন, নেপালের ২২ জন, ভুটানের ২২ জন, শ্রীলঙ্কার ৪ মালদ্বীপের ৪ জন, ফিলিস্তিনের ১১ জন, আফগানিস্তানের একজন এবং অন্যান্য দেশের ১৬ জন শিক্ষার্থী।

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীনে দেশের সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে এমবিবিএস/বিডিএস কোর্সের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে নন-সার্ক কোটায় ভর্তিচ্ছু ১২৬ জন বিদেশি শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে ভারতের ২৩ জন, পাকিস্তানের ২৩ জন, নেপালের ২২ জন, ভুটানের ২২ জন, শ্রীলঙ্কার ৪ মালদ্বীপের ৪ জন, ফিলিস্তিনের ১১ জন, আফগানিস্তানের একজন এবং অন্যান্য দেশের ১৬ জন শিক্ষার্থী রয়েছেন।

আজ রোববার (১৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এ নোটিসে এ তথ্য জানানো হয়েছে।

নোটিসে বলা হয়েছে, ‘বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়েরর আদেশ অনুযায়ী, মেমো নং ৫৯.০০.০০০০.১৪০.৩৩..০২১.২২.৪৮৫ এর মাধ্যমে ১৩ সেপ্টেম্বর বিদেশি ছাত্রদের দেশের নিম্নোক্ত সরকারি মেডিকেল ডেন্টাল কলেজগুলিতে এমবিবিএস/বিডিএস কোর্সের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে জন্য স্বাস্থ্য শিক্ষা প্রকল্পের অধীনে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘নির্বাচিত প্রার্থীদের আগামী ৬ অক্টোবরের মধ্যে সরকারি মেডিকেল/ডেন্টাল কলেজে ভর্তি হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে সমস্ত অ্যাকাডেমিক মূল প্রশংসাপত্র, অ্যাকাডেমিক মার্কশিট এবং অন্যান্য প্রয়োজনীয় প্রাসঙ্গিক নথি ভর্তির সময় অধ্যক্ষের অফিসে জমা দিতে হবে।’

এতে আরও বলা হয়েছে, ‘তাদের ভর্তির সময় টিউশন ফি জমা দিতে হবে। সার্কভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদের ফি স্থানীয় বাংলাদেশি শিক্ষার্থীদের সমান হবে। নির্বাচিত নন-সার্ক বিদেশি ছাত্রদের প্রত্যেক শিক্ষাবর্ষের জন্য সংশ্লিষ্ট সরকারি মেডিকেল/ডেন্টাল কলেজে ব্যাঙ্ক ড্রাফ্ট /পে-অর্ডারের মাধ্যমে অধ্যক্ষকে শুধুমাত্র ৫ হাজার ইউএস ডলার  (ফিলিস্তিনের ছাত্র ব্যতীত) দিতে হবে। অন্যান্য ফি (যদি প্রযোজ্য হয়) সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত হবে।’

এটি উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতি নিয়ে প্রচার করা হবে’, উল্লেখ করা হয়েছে নোটিসে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
দাবি মেনে নেওয়ার আশ্বাস বিভিন্ন মেডিকেলের

বর্ধিত ভাতা পাচ্ছেন ৭ বেসরকারি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত