১০ সেপ্টেম্বর, ২০২২ ১২:৫৯ পিএম

আত্মহত্যা প্রতিরোধ: অন্যের আবেগ-উচ্ছ্বাস, সুখ-দুঃখে চাই বাড়তি মনোযোগ

আত্মহত্যা প্রতিরোধ: অন্যের আবেগ-উচ্ছ্বাস, সুখ-দুঃখে চাই বাড়তি মনোযোগ
আত্মহত্যার প্রবণতা প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি একে অন্যের আবেগ-উচ্ছ্বাস, সুখ-দুঃখে মনোযোগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

মেডিভয়েস রিপোর্ট: মহামারি আকার ধারণ করেছে আত্মহত্যা। তাই এ ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি একে অন্যের আবেগ-উচ্ছ্বাস, সুখ-দুঃখে মনোযোগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, অনুভূতিগুলো বলার ক্ষেত্র না পাওয়ায় উদ্বেগ, দুঃখ ও হতাশা সামাল দিতে ব্যর্থ হয়ে এক পর্যায়ে নিজেকে শেষ করে দেওয়ার নির্মম পথ বেছে নেয় মানুষ।

এদিকে আত্মহত্যার প্রবণতা প্রতিরোধ করতে আজ শনিবার (১০ সেপ্টেম্বর) বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে আত্মহত্যা প্রতিরোধ দিবস। ২০০৩ সাল থেকে চলে আসা দিবসটির এবারের প্রতিপাদ্য ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করো।’

দিবসটি উদযাপনে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বৈশ্বিক মানসিক স্বাস্থ্য ফেডারেশন একযোগে কাজ করছে। ২০১১ সালে বিশ্বের প্রায় ৪০টি দেশ এ দিবসটি পালন করে।

আত্মহত্যা মহামারি রূপ নিচ্ছে জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, মানসিক স্বাস্থ্যের এ সংকটে করোনার চেয়েও ৪-৬ গুণ বেশি প্রাণ ঝরে যাচ্ছে।

এ প্রসঙ্গে শিশু-কিশোর মনোরোগ বিশেষজ্ঞ ডা. সামিনা হক মেডিভয়েসকে বলেন, ‘আত্মহত্যার প্রতিরোধ দিবস—এই কথাটার মধ্যেই একটি বার্তা লুকিয়ে আছে, যেটা আমরা সাধারণত কেউ বোঝার চেষ্টা করি না। আর তাহলো: আত্মহত্যা একটি প্রতিরোধযোগ্য অসুখ বা অবস্থা। এই বার্তাটি যদি সবার মধ্যে পৌঁছে দেওয়া যায়, তাহলে আমাদের কাজ অর্ধেক সম্পন্ন হয়ে যাবে।’

বাংলাদেশ সাইকিয়াট্রিক কেয়ার লিমিটেডের এই কনসালটেন্ট আরও বলেন, ‘এই আত্মহত্যার প্রবণতা যে কতটা ভয়াবহ রূপ নিয়েছে, তা একটি পরিসংখ্যানের দিকে নজর দিলেই বোঝা যাবে। একাধিক গবেষণার তথ্য অনুযায়ী, করোনায় বছরে যতজন মানুষ মারা গেছে, তার চেয়ে ৪-৬ গুণ বেশি মানুষ আত্মহত্যা করেছে। অথচ করোনা নিয়ে আমাদের কত সুরক্ষামূলক পদক্ষেপ, প্রস্তুতি, টিকাদান কর্মসূচিসহ আরও কত কর্মসূচি যে হাতে নেওয়া হয়েছে, তার কোনো শেষ নেই।’

এর পরও আত্মহত্যা প্রতিরোধ মানুষের উদাসীনতার কারণ তুলে ধরে তিনি বলেন, করোনায় আক্রান্ত হওয়াটা (জ্বর-কাশি) পরিবারের সদস্যদের নজরে পড়ছে। স্বজনেরা তাকে হাসপাতালে নিচ্ছে, চিকিৎসকগণ দেখতে পারছেন। ফলে করোনা নিয়ে আমরা প্রতিরোধের জায়গাটা তৈরি করতে সক্ষম হচ্ছি। বিপরীতে আত্মহত্যা প্রবণ ব্যক্তি যেমন তার মনের সংকটের কথা বলেন না, অন্যদিকে পরিবারের সদস্যরা তার সঙ্গে গুণগত সময় দেন না। সাহস করে যারা মনের সংকটের খবর দেন, তাদেরকে ‘ভান করছে’ অথবা ‘মনোযোগ আকর্ষণের চেষ্টা করছে’, ইত্যাদি বলে তাচ্ছিল্য করা হয়। আর এ পথ ধরে আত্মহত্যা ক্রমাগতভাবে বাড়ছে, এটা মহামারিকেও ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।’

২০১৪ সালে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদন অনুযায়ী, প্রতি বছর বিশ্বে ৮ লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে। সংস্থাটির মতে, প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে। এ ছাড়া এর প্রায় ১৫ থেকে ২০ গুণ মানুষ আত্মহত্যার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। তাদের প্রতিবেদন অনুযায়ী, আত্মহত্যা প্রবণতার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান দশম।

বাংলাদেশে প্রতি বছর কমপক্ষে ১৩ হাজার থেকে ৬৪ হাজার মানুষ আত্মহত্যা করে। গত এক যুগে প্রকাশিত বিভিন্ন গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, দেশে আত্মহত্যায় মৃত্যুহার প্রতি লাখ মানুষে কমপক্ষে ৭ দশমিক ৮ থেকে ৩৯ দশমিক ৬ জন। 

তরুণদের মানসিক স্বাস্থ্য সচেতনতায় কাজ করে আসা আঁচল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২২ সালের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। ওই আট মাসে আত্মহত্যা করা শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি ১৯৪ শতাংশ স্কুলগামী শিক্ষার্থী।

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে