ডা. মো. রশিদুল হক

ডা. মো. রশিদুল হক

এমবিবিএস (ডিএমসি), বিসিএস (স্বাস্থ্য),
এফসিপিএস (সাইকিয়াট্রি),
মেম্বার, অ্যামেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন, 
সহকারী অধ্যাপক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। 


২৩ জুন, ২০২২ ১২:৫৪ পিএম

সূচনায় নির্ণয় হলে মানসিক রোগ নিরাময় সহজ হয়

সূচনায় নির্ণয় হলে মানসিক রোগ নিরাময় সহজ হয়
অনেকে লোক লজ্জার ভয়ে মানসিক রোগ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে চান না, পাছে সবাই তাকে পাগল বলবে বা সামাজিকভাবে হেয় করবে।

শরীর যেমন বিভিন্ন কারণে অসুস্থ হয় তেমনি মানুষের মনও বিভিন্ন কারণে অসুস্থ হয়ে থাকে। শরীর অসুস্থ হলে আমরা চিকিৎসকের পরামর্শ নিই, কিন্তু অনেকেই মনের অসুস্থতাকে গুরুত্ব দিই না এবং মনের চিকিৎসকের কাছে যাই না বা যেতে চাই না। অনেকে লোক লজ্জার ভয়ে মানসিক রোগ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে চান না, পাছে সবাই তাকে পাগল বলবে বা সামাজিকভাবে হেয় করবে।

আবার অনেকে মনের রোগ হলে প্রথাগত চিকিৎসা, যেমন-ঝাড়ফুঁক, তাবিজ-কবজ বা হজুর-ফকিরের শরণাপন্ন হয়ে জ্বিন-ভুত তাড়ানো অবৈজ্ঞানিক চিকিৎসা করে থেকে। এতে মনের রোগ আরও জটিল আকার ধারণ করে, যে কারণে অনেক রোগী দীর্ঘমেয়াদি কর্মক্ষমতা বা কর্মদক্ষতা হারিয়ে ফেলে।

বিশ্বায়ন, নগরায়ন ও প্রযুক্তির বিকাশের সাথে সাথে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বাড়ছে, বাড়ছে নানাবিধ জটিলতাও, যার প্রভাবে মানুষের উপকারের পাশা-পাশি কুফলও বাড়ছে, যা দিন দিন মানুষের মধ্যে মানসিক রোগ বৃদ্ধি করছে।

২০২০ সালের গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের ৫ জনে ১ জন মানসিক রোগে আক্রান্ত। ৬-১৭ বছরের শিশু-কিশোরের মধ্যে ১৬.৫% মানসিক রোগে আক্রান্ত।

বাংলাদেশেও মানসিক রোগী দিন দিন বাড়ছে ২০০৫ সালের গবেষণায় বাংলাদেশে প্রাপ্ত বয়স্কদের মাঝে ১৬.১% মানসিক রোগে আক্রান্ত ছিল, যা ২০১৯ সালের গবেষণায় ১৭% পাওয়া যায়। ২০০৯ সালের এক গবেষণায় দেখা যায়, ৫-১৭ বছরের শিশুদের মাঝে ১৮.৪% শিশু মানসিক রোগে আক্রান্ত।

শরীরের রোগের মতোই ভিন্ন বয়সে ভিন্ন ভিন্ন মানসিক রোগ হয়ে থাকে। মানসিক রোগ প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা সম্ভব হলে, রোগ নিরাময়ও বেশির ভাগ ক্ষেত্রে সহজ হয়। তাই মানসিক রোগকে অবহেলা না করে, দ্রুত মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া একান্ত প্রয়োজন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে