৩০ ডিসেম্বর, ২০২১ ০৯:৪৫ পিএম

দেশে মুখে খাওয়ার আরও দুই ওষুধ, বাজারজাত ক‌রছে বে‌ক্সিম‌কো

দেশে মুখে খাওয়ার আরও দুই ওষুধ, বাজারজাত ক‌রছে বে‌ক্সিম‌কো
স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা আক্রান্ত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রের তৈরি ওষুধ দেশে বাজারজাত করার অনুমোদন দেওয়া হয়েছে। প্রতীকী ছবি

মেডিভয়েস রিপোর্ট: আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দেশে করোনা রোগীদের মুখে খাওয়ার দুটি ওষুধ বাজারজাত শুরু হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের তৈরি নিরমাট্রেলভির ও রেটিনোভির নামের ওষুধ দুটি বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড বাজারজাত করছে, যা করোনার বিরুদ্ধে ৮৮ ভাগ কার্যকর। 

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় মানিকগঞ্জ ডায়াবেটিক হাসপাতালের বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, করোনা আক্রান্ত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রের তৈরি ওষুধ আমাদের দেশে বাজারজাত করার অনুমোদন দেওয়া হয়েছে। ১২ বছরের ঊর্ধ্বে করোনা আক্রান্ত ব্যক্তিরা এই ওষুধ সেবন করতে পারবেন। এটা করোনা চিকিৎসার জন্য আমাদের দেশে মাইলফলক।’

ওষুধটি ভ্যাকসিনের বিকল্প নয় মন্ত্রী বলেন, ‘ভ্যাকসিন নেবেন সুস্থরা। আর ওষুধ সেবন করবেন আক্রান্তরা। এক ডোজ ওষুধের দাম হবে তিন হাজার টাকা। মোট পাঁচদিন খেতে হবে। মোট ৩০টি ট্যাবলেটের দাম হবে ১৬ হাজার টাকা।’

এর আগে নভেম্বরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য মুখে খাওয়ার ক্যাপসুল ‘মলনুপিরাভির’ বাজারজাতকরণ শুরু করে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ২০০ মিলিগ্রামের প্রতিটি ক্যাপসুলের দাম নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা। করোনায় আক্রান্ত রোগীরা চিকিৎসকের পরামর্শ নিয়ে এ ক্যাপসুল খেতে পারবেন।

ডায়াবেটিক সমিতির সভাপতি ও মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে বার্ষিক সাধারণ সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন, পৌরমেয়র রমজান আলী, ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব সাহা, ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি নীনা রহমান প্রমুখ।

বার্ষিক সাধারণ সভায় মুক্তিযোদ্ধাদের জন্য চিকিৎসার ক্ষেত্রে ৫০ ভাগ ও আজীবন সদস্যদের জন্য ২০ ভাগ ছাড় দেওয়ার প্রস্তাব পাস হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
আন্দোলন প্রত্যাহারের আহ্বান

কোটা সংস্কারের পক্ষে সরকার: আইনমন্ত্রী

আন্দোলন প্রত্যাহারের আহ্বান

কোটা সংস্কারের পক্ষে সরকার: আইনমন্ত্রী

আন্দোলন প্রত্যাহারের আহ্বান

কোটা সংস্কারের পক্ষে সরকার: আইনমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক