১৩ অক্টোবর, ২০২১ ০৭:৫৮ পিএম

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ই-সিগারেটের অনুমোদন

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো ই-সিগারেটের অনুমোদন
সম্প্রতি যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীরেরা উদ্বেগজনক হারে ই-সিগারেটের প্রতি ঝুঁকছে। ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদন পেয়েছে ই-সিগারেট। সম্প্রতি দেশটির খাদ্য ও ওষুধ বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই অনুমোদন দিয়েছে। এফডিএ কর্মকর্তাদের উদ্ধৃতি আজ বুধবার (১৩ অক্টোবর) ব্রিটিশ সংবাদ মাধ্যমে বিবিসি এমন তথ্য জানিয়েছে। 

অনুমোদন পাওয়া টোবাকো ফ্লেভারযুক্ত তিনটি ই-সিগারেটই আরজে রেনল্ডস ব্র্যান্ডের।

ফল-মূল, মিন্ট বা অন্যান্য ফ্লেভারযুক্ত কোনো ব্র্যান্ডের ই সিগারেট যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ এই নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন এখনও পায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, ধূমপায়ীদের সিগারেট থেকে দূরে রাখা ও দেশে সিগারেটের কেনা-বেচা নিয়ন্ত্রণ করতেই ই-সিগারেটকে বৈধতা দেওয়া হয়েছে।

বিবিসি জানিয়েছে, উৎপাদক সংস্থাগুলো এ নিয়ে এক বছরেরও বেশি সময় ধরে সরকারি অনুমোদনের অপেক্ষায় ছিল, কারণ এফডিএ জনস্বাস্থ্যের সম্ভাব্য সুবিধা এবং অসুবিধাগুলো পরীক্ষা করছিল।

গত এক দশক ধরে ই-সিগারেটের ব্যবহার হয়ে আসা যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীরেরা উদ্বেগজনক হারে এই পণ্যটির প্রতি ঝুঁকছে ঝুঁকছে বলে গবেষণায় উঠে এসেছে।

গত মাসে স্কুলগামী কিশোর-কিশোরীদের ওপর রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) পরিচালিত জরিপে গেছে, চলতি বছর ই সিগারেটসেবী কিশোর-কিশোরীর সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে এবং তাদের ৮০ শতাংশই ফলমূল, মিন্ট বা অন্যান্য ফ্লেভারের ই সিগারেট নিয়মিত সেবন করে।

এফডিএ’র তামাকজাত পণ্য বিভাগের পরিচালক মিচ জেলার বিবিসিকে বলেন, ‘এই পণ্যটির প্রস্তুতাকারী বিভিন্ন কোম্পানির তথ্য পর্যালোচনা করা আমাদের মনে হয়েছে, সিগারেটে অভ্যস্ত ধূমপায়ীদের সিগারেট ছাড়ার ক্ষেত্রে তামাকের ফ্লেভারযুক্ত ই সিগারেট বেশ কার্যকর ভূমিকা রাখতে পারে।’

অন্যান্য ফ্লেভারের ই সিগারেটগুলোকে কেন অনুমোদন দেওয়া হলো না- বিবিসির এ প্রশ্নের উত্তরে এফডিএর এই কর্মকর্তা বলেন, ‘আমাদের লক্ষ্য দেশে ধূমপায়ীর সংখ্যা কমানো, ই সিগারেটকে নিরুৎসাহিত করা।’

এদিকে এফডিএ’র এই পদক্ষেপে হতাশা ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্রের ধূমপানবিরোধী সংগঠন দ্য আমেরিকান লাং অ্যাসোসিয়েশন। এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, ‘সাম্প্রতিক এই অনুমোদনের মধ্যে দিয়ে এটি স্পষ্ট যে, জনস্বাস্থ্য সুরক্ষায় দেশে ধূমপান নিয়ন্ত্রণে এফডিএ ব্যর্থ।’

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও