১৪ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৩৪ পিএম

রামেক হাসপাতালের বিরুদ্ধে বন বিভাগের তিন কোটি টাকার মামলা

রামেক হাসপাতালের বিরুদ্ধে বন বিভাগের তিন কোটি টাকার মামলা
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গাছ কেটে ৮০টি পাখি হত্যার অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তিন কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে বন বিভাগ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহীর বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বাদী হয়ে রাজশাহী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা করেন।

তিনি বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী মামলা করা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করলেও কোনো আদেশ দেননি। আগামী রোববার আদেশ হতে পারে।’

মামলার আর্জিতে দেখা যায়, ‘৮০টি বন্যপাখি হত্যা ও আবাসস্থল ধ্বংসে আনুমানিক ক্ষতির জন্য এক কোটি ও পাখিগুলো হত্যায় পরিবেশের ক্ষতির জন্য দুই কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।’

মামলায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালকে বিবাদী করা হলেও প্রতিষ্ঠানটির কোনো কর্মকর্তার নাম উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত, গত ৪ সেপ্টেম্বর হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে ড্রেন নির্মাণের জন্য একটি অর্জুন গাছ কাটা হলে উড়তে না শেখা শামুকখোল পাখির শতাধিক বাচ্চা মাটিতে পড়ে যায়। এর ফলে কিছু পাখি সংগে সংগে মারা যায়। কিছু পাখির বাচ্চা জবাই করে নিয়ে যান শ্রমিক ও রোগীর স্বজনরা। এই ঘটনায় সেদিন থেকে নানান মাধ্যমে প্রতিবাদ জানিয়ে আসছে পরিবেশবাদী সংগঠনগুলো।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি