০৭ সেপ্টেম্বর, ২০২১ ০৩:৪৩ পিএম

‘কোভিড হিরো’ পদকে ভূষিত অধ্যাপক এবিএম আব্দুল্লাহ

‘কোভিড হিরো’ পদকে ভূষিত অধ্যাপক এবিএম আব্দুল্লাহ
অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাস প্রতিরোধে গুরুত্বপূণ অবদানের স্বীকৃতি হিসেবে ‘কভিড হিরো’ পুরস্কার পেয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। শুক্রবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল শেরাটনে রোটারি ইন্টারন্যাশনাল এ পুরস্কার প্রদান করে। 

পুরস্কার প্রাপ্তির তথ্য নিশ্চত করে অধ্যাপক এবিএম আব্দুল্লাহ মেডিভয়েসকে বলেন, ‘এটি একটি সম্মানিত পুরস্কার। পুরস্কারটি পেয়ে আমি গর্বিত। আমার পুরস্কারটি করোনাকালে সেবা দিতে গিয়ে মৃত্যুবরণ করা চিকিৎসক এবং যারা এখনও সেবা দিয়ে যাচ্ছেন তাদের উৎসর্গ করছি। তরুণ চিকিৎসকরা করোনা চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাদের আহ্বান করবো তারা যেনো ভয় না পেয়ে সেবা কার্যক্রম চালিয়ে যায়।’

করোনা প্রতিরোধে সর্বদায় সচেষ্ট ছিলেন জানিয়ে তিনি বলেন, ‘করোনা প্রতিরোধে মহামারীর শুরু থেকেই আমি  দেশি-বিদেশি অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে জনগণকে সচেতন করতে চেষ্টা করেছি। মানুষ যেন স্বাস্থ্যবিধি মেনে চলে, সংক্রমণ যেন কম হয়, কোনো রোগী যেন চিকিৎসার অভাবে মারা না যায় আমি সেই লক্ষ্যে কাজ করেছি। একইসঙ্গে মানুষকে স্বাস্থ্য টিকা নিতে উৎসাহিত করেছি। টিকা গ্রহণের উপকারিতা তুলে ধরেছি।’

অধ্যাপক ডা. আব্দুল্লাহর ছাড়াও ‘কোভিড হিরো’ পুরস্কার পেয়েছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ইএনটি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু। মহামারীর শুরুতে  ২০২০ সালের এপ্রিলে কোভিড ডেডিকেটেড ডক্টরস ফোরামের সভাপতি নির্বাচিত হন তিনি। এ সময় চিকিৎসকদের নিয়মিত চিকিৎসা প্রদান নিশ্চিতে কাজ করেছেন তৎকালীন মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ইএনটি বিভাগের প্রধান।

স্বাস্থ্যবিধি মেনে রোটারি ইন্টারন্যাশনালের প্রেসিডেন্টের পক্ষে পুরস্কার হস্তান্তর করেন সংগঠনের রিজিওনাল পাবলিক ইমেজ কো-অর্ডিনেটর এস এম শওকত হোসাইন, রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮১ এর গভর্নর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী ও বিদায়ী ডিস্ট্রিক্ট গভর্নর এমডি রুবায়েত হোসেন।

প্রসঙ্গত, রোটারি ইন্টারন্যাশনাল করোনা প্রতিরোধে সামনে থেকে চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাওয়া, জনসচেতনতা সৃষ্টি, অনলাইনে চিকিৎসা সেবাসহ সার্বিক কার্যক্রমের স্বীকৃতি হিসেবে রোটারি ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এরই অংশ হিসেবে দুই প্রবীণ চিকিৎসককে এই পুরস্কার প্রদান করা হয়েছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
দাবি মেনে নেওয়ার আশ্বাস বিভিন্ন মেডিকেলের

বর্ধিত ভাতা পাচ্ছেন ৭ বেসরকারি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক