১১ এপ্রিল, ২০২১ ০২:০৩ পিএম

এমবিবিএস ফাইনাল প্রফ পরীক্ষা ঈদের পর, সম্ভাব্য তারিখ ২০ মে

এমবিবিএস ফাইনাল প্রফ পরীক্ষা ঈদের পর, সম্ভাব্য তারিখ ২০ মে
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ঈদ-উল-ফিতরের পর অনুষ্ঠিত হবে করোনা পরিস্থিতিতে স্থগিত হয়ে যাওয়া নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ পুরাতন সিলেবাসের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা। এ লক্ষ্যে ঈদের পর ১০ দিনের মধ্যে একটি শিডিউল দেওয়া হতে পারে।

আজ রোববার (১১ এপ্রিল) দুপুর ১২টার দিকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেডিসিন অনুষদের ডিন ডা. শাহরিয়ার নবীর সঙ্গে অনলাইন মিটিংয়ে এমন সিদ্ধান্ত হয়।

মিটিংয়ে যুক্ত ছিলেন ঢাবি অধিভুক্ত প্রায় অর্ধশত মেডিকেল কলেজের অধ্যক্ষগণ।

বিষয়টি নিশ্চিত করে ডা. শাহরিয়ার নবী দুপুর দুইটার দিকে মেডিভয়েসকে বলেন, ‘ঢাবি অধিভুক্ত অধ্যক্ষগণের সঙ্গে আজকে মিটিং করলাম। সবাই ঈদের পরে রুটিন ঘোষণার বিষয়ে মত দিলেন।’

তিনি আরও বলেন, ‘অন্য প্রফেশনের ছেলে-মেয়েরা পরীক্ষা দিয়ে ১৩ তারিখের মধ্যে চলে যাবে, হোস্টেলও খালি হয়ে যাবে। এরই মধ্যে যারা চলে গেছে, লকডাউনের কারণে তারা ফিরতে সময় লাগবে। এ কারণে ঈদের পর শিডিউল দিলে ছেলে-মেয়েরা পরিকল্পনামাফিক আসার সুযোগ পাবে।’

ঢাবি মেডিসিন অনুষদের ডিন জানান, ‘ঈদের পর ১০ দিনের মধ্যে একটি শিডিউল দেওয়া হতে পারে। করোনা হয় তো বাড়বে। তবে এটা নিয়ে আমাদের মাথাব্যথা না, বরং পরীক্ষা নেওয়ার মাধ্যমে চিকিৎসক তৈরি করা আমাদের দায়িত্ব।’

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, আগামী ২০ কিংবা ২৫ মে হতে পারে এমবিবিএস ফাইনাল প্রফ পরীক্ষা।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত তিন মার্চ এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা দ্বিতীয় দফায় স্থগিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

ঢাবির চিকিৎসা অনুষদের ডিন ডা. শাহরিয়ার নবী স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল মেডিকেল কলেজের ৪ এপ্রিল-২০২১ থেকে অনুষ্ঠিতব্য ফাইনাল পেশাগত এমবিবিএস নভেম্বর-২০২০ এবং জানুয়ারি ২০২১ পরীক্ষা কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে পরীক্ষা স্থগিত করা হলো। পরবর্তীতে পরীক্ষার সময়সূচি জানানো হবে।’

তবে প্রথম ও দ্বিতীয় পেশাগত এমবিবিএস মে ও নভেম্বর-২০২০ অনুষ্ঠিত মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা স্বাস্থ্যবিবধি মেনে যথারীতি চলবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি