০৭ মার্চ, ২০২১ ০৩:১০ পিএম

‘বঙ্গবন্ধুর অবদানে দেশ আজ ওষুধে স্বয়ংসম্পূর্ণ’

‘বঙ্গবন্ধুর অবদানে দেশ আজ ওষুধে স্বয়ংসম্পূর্ণ’
পরিবার পরিকল্পনা অধিদপ্তরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে স্বাস্থ্য শিক্ষা বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সাহিদ

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যখাতে এত অবদান বঙ্গবন্ধুর যা কখনও ম্লান হবে না উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বঙ্গবন্ধুর অবদানের কারণে দেশ আজ ওষুধে স্বয়ংসম্পূর্ণ। স্বাস্থ্যখাতে তাঁর অবদান আমাদের ধারণার বাইরে।

আজ রোববার (৭ মার্চ) পরিবার পরিকল্পনা অধিদপ্তরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে স্বাস্থ্য শিক্ষা বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য তাঁর কন্যা কাজ করে যাচ্ছেন জানিয়ে জাহিদ মালেক বলেন, কোভিড-১৯ নিয়ন্ত্রণে বাংলাদেশ আজ বিশ্বে উদাহরণ। বিভিন্ন দেশ আজ বাংলাদেশের প্রশংসা করছেন। বিশেষ করে ভ্যাকসিন কার্যক্রমে সফলতার কারণে বিশ্ববাসী বাংলাদেশকে স্মরণ করছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য দেশকে সুস্থ রাখতে হবে এবং দেশের স্বাস্থ্য খাতকে এগিয়ে নিয়ে যেতে হবে।

দেশে প্রথম করোনা শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। করোনার সাথে বসবাসের দির্ঘ এক বছরে বাংলাদেশে অবস্থার কথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা করোনার সাথে যুদ্ধ করেছি। বিশেষ করে আমাদের ডাক্তার,নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা সম্মুখ সারিতে থেকে করোনা প্রতিহত করেছে। এর মাধ্যমে আমরা করোনা প্রতিরোধে সফল হয়েছি।

মন্ত্রী বলেন, করোনার শুরু থেকে আমরা এটাকে প্রতিহত করার জন্য যুদ্ধ করেছি। এর জন্য সব ধরনের গাইডলাইন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে একটি মাত্র ল্যাবে করোনা পরীক্ষা করা হতো, আজ ২০০ এর বেশি ল্যাবে করোনা টেস্ট হচ্ছে। 

করোনা মোকাবিলায় আমরা সফল হয়েছি উল্লেখ করে জাহিদ মালেক বলেন, আমাদের সীমিত সম্পদ দিয়ে গেল এক বছরে আমরা অনেক ভালো করেছি। আগামি বছরের মূল পরিকল্পনা ভ্যাকসিন কার্যক্রমে সফল হওয়া এবং সবাইকে ভ্যাকসিন দেওয়া। 

তবে ভ্যাকসিন নিলেও মাস্ক এবং শারিরীক দূরত্ব বজায় রেখে চলাচলের জন্য দেশবাসীর প্রতি অনুরোধ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া প্রমুখ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ঐতিহাসিক ৭ মার্চ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি