২২ ফেব্রুয়ারী, ২০২১ ১১:৪৮ পিএম

৪০, ৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষা নির্ধারিত সময়েই: পিএসসি

৪০, ৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষা নির্ধারিত সময়েই: পিএসসি
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ৪০, ৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষা নির্ধারিত সময়ে আয়োজন করা হবে বলে জানিয়েছেন পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) রাতে গণমাধ্যমকে তিনি আরও বলেন, এসব পরীক্ষার সময় পরিবর্তন করা হবে না।

এর মধ্যে ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলছে আর ৪১তম বিসিএসের প্রিলিমিনারি হবে ১৯ মার্চ। এ ছাড়া ৪২তম বিসিএসের পরীক্ষা হবে চলতি মাসের ২৬ তারিখ। জরুরি ভিত্তিতে অনুষ্ঠেয় এ বিসিএস থেকে শুধু চিকিৎসক নেওয়া হবে।

পিএসসি চেয়ারম্যান বলেন, ৪০, ৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষার সময় অনেক আগেই নির্ধারণ করা হয়েছে। এসব পরীক্ষার আবেদন কার্যক্রম গত বছর শেষ হয়েছে। শিগগিরই পিএসসির ঘোষণা অনুযায়ী পরীক্ষা আয়োজন করা হবে।

তবে জাতির কল্যাণে চলমান ৪৩তম বিসিএসের আবেদন কার্যক্রম বাড়ানো যেতে পারে বলে জানান তিনি।

সোহরাব হোসাইন বলেন, ‘আমরা চাই সকল যোগ্য প্রার্থী বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করুক, সে কারণে দ্বিতীয় দফায় ৪৩তম বিসিএসে আবেদনের সময় কার্যক্রম বাড়ানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় চাইলে প্রয়োজন ভিত্তিক এ সময় আরও বাড়ানো যেতে পারে।’

সেশনজটে আটকাপড়া শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর আগে ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়াতে সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) চিঠি দিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে আবেদনের সময় বাড়ানো হয়।

কিন্তু এখন যেহেতু ২৪ মের আগে বিশ্ববিদ্যালয়ের কোনো পরীক্ষা হচ্ছে না, তাই আবারও এই সময় বাড়ানোর বিষয়টি সামনে এসেছে। ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৬ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা।

এমন প্রেক্ষাপটে আজ শিক্ষামন্ত্রী বলেছেন, বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে ক্লাস শুরু হবে ২৪ মে। তার আগে ১৭ মে আবাসিক হলগুলো খুলবে। তবে হলে ওঠার আগে আবাসিক শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা নিতে হবে। খোলার আগে কোনো পরীক্ষা হবে না। যেসব বিশ্ববিদ্যালয় পরীক্ষা ও হল খোলার ঘোষণা দিয়েছিল, সেই সিদ্ধান্তও বাতিল হবে।

অবশ্য অনলাইনে ক্লাস চলবে। এ ছাড়া এই সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে বিসিএস পরীক্ষার আবেদনের সময় ও পরীক্ষা পেছানো হবে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি