২১ জানুয়ারী, ২০২১ ০৩:১১ পিএম

বাংলাদেশে দুবাইয়ের ওষুধ ব্যবসা কিনে নিল রেডিয়েন্ট

বাংলাদেশে দুবাইয়ের ওষুধ ব্যবসা কিনে নিল রেডিয়েন্ট
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: ওষুধ খাতের কোম্পানি সংযুক্ত আরব আমিরাতভিত্তিক বহুজাতিক ওষুধ কোম্পানি জুলফার গালফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে ১৪০ কোটি টাকায় কিনে নিল স্থানীয় ওষুধ উৎপাদনকারী কোম্পানি রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড। 

২০০৯ সালে আরএকে ফার্মাসিউটিক্যালস প্রাইভেট লিমিটেডকে কিনে বাংলাদেশে ব্যবসা শুরু করে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক বহুজাতিক এ ওষুধ কোম্পানি। এ দেশে জুলফার বাংলাদেশ লিমিটেড নামে যাত্রা করে তারা।

তবে এখন তাদের ব্যবসাটি কিনে নিল রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড। জুলফারকে কিনতে রেডিয়েন্ট ফার্মাকে অর্থায়ন করছে বেসরকারি খাতের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। ব্যাংকটি রেডিয়েন্টকে ৮৪ কোটি ৫০ লাখ টাকা অর্থায়ন করছে।

এ বিষয়ে জানতে চাইলে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, জুলফার ওষুধ খাতের স্বনামধন্য প্রতিষ্ঠান। এটি রেডিয়েন্ট ফার্মা কিনে নিয়েছে। আমরা এতে অর্থায়ন করছি। জুলফারের মালিকানা বাংলাদেশের প্রতিষ্ঠানের কাছে আসায় ওষুধ খাতের বৈশ্বিক বাজার আরও বড় হবে।

বর্তমানে জুলফার বাংলাদেশের অ্যান্টিবায়োটিক, অ্যান্টিমাইক্রোবিয়ালস, অ্যান্টি-আলসারেন্টস, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিহাইপারটেনসিভ, ওরাল অ্যান্টিডায়াবেটিকস, অ্যান্টিভাইরাল, অ্যানকোলজি, ডার্মাটোলজিকাল ও পুষ্টিকর পরিপূরকসহ ১২০টিরও বেশি পণ্য রয়েছে। গাজীপুরে এটির কারখানা অবস্থিত।

জুলফার গালফ ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার বৃহত্তম জেনেরিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি। ৪০টিরও বেশি দেশে ওষুধ বিতরণ করে তারা। ১৯৮০ সালে কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। ২০০৯ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে কোম্পানিটি।

অন্যদিকে, দেশের বাজারে ওষুধ বিক্রির পরিমাণ বিবেচনায় শীর্ষ ১২ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে রেডিয়েন্ট। স্থানীয় ও আন্তর্জাতিক দুই বাজারের জন্যই পণ্য উৎপাদন করে প্রতিষ্ঠানটি। ২০১৮ সালে প্রতিষ্ঠানটির ওষুধ বিক্রির পরিমাণ ছিল ৬০৯ কোটি টাকা। ২০২০ সালে প্রতিষ্ঠানটির বিক্রির পরিমাণ ৮৬১ কোটি টাকা।

জুলফার বাংলাদেশ কেনার জন্য রেডিয়েন্টসহ স্থানীয় আরও কয়েকটি কোম্পানি আগ্রহী ছিল। এমনকি ভারতীয় প্রতিষ্ঠানও আগ্রহী ছিল। সার্বিক দিক বিচার-বিশ্লেষণ করে রেডিয়েন্ট চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে পারে। যার অংশ হিসেবে তারা অধিগ্রহণ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি