১৮ জানুয়ারী, ২০২১ ১২:২০ পিএম

সবার আগে টিকা পাবেন চিকিৎসক ও নার্সরা: স্বাস্থ্যমন্ত্রী

সবার আগে টিকা পাবেন চিকিৎসক ও নার্সরা: স্বাস্থ্যমন্ত্রী
ছবি: সাহিদ

মেডিভয়েস রিপোর্ট: দেশে করোনা ভ্যাকসিন দেওয়ার সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন ‘টিকা বিতরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুসরণ করা হবে, প্রথমে ফ্রন্টলাইনার চিকিৎসক-নার্সরা টিকা পাবেন’।

আজ সোমবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টাস ইউনিটি-ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সরকার ভ্যাকসিন দেওয়ার সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন করেছে। টিকা বিতরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুসরণ করা হবে। প্রথমে ফ্রন্টলাইনার চিকিৎসক-নার্সরা টিকা পাবেন। এছাড়া বয়স্ক ও গণমাধ্যমকর্মীরা অগ্রাধিকার পাবেন। একই সঙ্গে ডিআরইউ‘র সকল সদস্যরাও ভ্যাকসিন পাবেন’।

আগামী ২৫ জানুয়ারি দেশে টিকা আসতে পারে জানিয়ে মন্ত্রী বলেন, ‘ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে প্রথম দফায় অক্সফোর্ড করোনা ভ্যাকসিনের ৫০ হাজার ডোজ দেশে আসবে। এ অবস্থায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভ্যাকসিন দেয়ার জন্য ঢাকায় তিনশ’র মতো ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্র এবং ৪২ হাজার কর্মীকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। টিকা সংরক্ষণে ইউনিসেফের মাধ্যমে ফ্রিজ আনার উদ্যোগ নেওয়া হয়েছে।’

এ সময় সরকার বিনামূল্যে টিকা দিচ্ছে জানিয়ে তিনি বলেন, টিকা গ্রহণে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে সরকার প্রয়োজনীয় চিকিৎসা দেবে।

লকডাউনের সময়ও অতি প্রয়োজনীয় কাজগুলো অব্যাহত ছিল উল্লেখ করে তিনি আরও বলেন, ‘করোনা মোকাবিলায় সরকারের সক্ষমতা বেড়েছে। যেখানে ইউরোপ আমেরিকা হিমশিম খাচ্ছে সেখানে বাংলাদেশ অনেকটা সফলভাবে করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছে। এই মহামারীতেও ব্যাপক সংখ্যক নন-কোভিড রোগীর চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। দুই হাজার চিকিৎসক এবং ছয় হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। একটি ল্যাব থেকে ২০০ ল্যাব করা হয়েছে। কোটি কোটি রোগীকে টেলিমেডিসিন সেবা দেওয়া হয়েছে।’

এর পরেও অব্যবস্থাপনার অভিযোগ নিয়ে আপত্তি করে তিনি বলেন, সরকারের পূর্ব প্রস্তুতি থাকায় সফলতার সাথে এ পরিস্থিতি মোকাবিলা করেছে। সাবরিনা ও সাহেদসহ সকল অনিয়মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ডিআরইউর সাধারণ সম্পাদক মশিউর রহমান খান। সংবাদ সম্মেলনে বিভিন্ন টেলিভিশন ও পত্রিকার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি