১৮ জানুয়ারী, ২০২১ ১১:২৫ এএম

শিশু রোগের গাইডলাইন প্রকাশ করল বিএসএমএমইউ 

শিশু রোগের গাইডলাইন প্রকাশ করল বিএসএমএমইউ 

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে শিশুদের রোগসমূহের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক গাইডলাইন প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। 

রোববার (১৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত ‘ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ শীর্ষক এ গাইডলাইন  প্রকাশ করা হয়। 

বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন (বিপিএ) এর রিসার্চ এন্ড পাবলিকেশন সাব কমিটির উদ্যোগে ‘গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ এর প্রকাশনা উপলক্ষে এক মোড়ক উন্মোচন আয়োজন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে নিউমোনিয়া, টাইফয়েড জ্বর, পেট ব্যাথা, জন্ডিস, রক্ত স্বল্পতা, হৃদযন্ত্রের ফেলিউর, জন্মগত হৃদযন্ত্রের ত্রুটি, নবজাতকদের স্বল্প ওজন, বিভিন্ন সংক্রমণসহ শিশুদের ২৪টি সাধারণ রোগের উন্নত, যথাযথ ও সমন্বিত চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই গাইডলাইন প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘গাইডলাইনটি প্রকাশের মাধ্যমে শিশু রোগের উন্নত ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করার ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যেকোনো চিকিৎসকই গাইডলাইনটি অনুসরণ করে শিশুদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন। এর মাধ্যমে তরুণ চিকিৎসকরা দারুণভাবে উপকৃত হবেন।’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও বিপিএ এর রিসার্চ এন্ড পাবলিকেশন সাব কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. সাহানা আখতার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে  বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও বিপিএ এর মহাসচিব অধ্যাপক ডা. মো.  জাহিদ হোসেন, বিপিএ এর সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, বিপিএ এর প্রাক্তন সভাপতি অধ্যাপক মো. রুহুল আমিন প্রমুখ। 

অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান বলেন, ‘গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ এর প্রকাশের মাধ্যমে শিশুরা অপচিকিৎসা ও ভুল চিকিৎসা থেকে রক্ষা পাবে। অত্যন্ত সহজবোধ্য ভাবে গাইডলাইনটি প্রকাশ করায় সকল চিকিৎসকই এর মাধ্যমে উপকৃত হবেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি