১৩ জানুয়ারী, ২০২১ ০৩:৪২ পিএম

করোনার জিনোম সিকোয়েন্সের কোনও অগ্রগতি নেই: বিসিএসআইআর

করোনার জিনোম সিকোয়েন্সের কোনও অগ্রগতি নেই: বিসিএসআইআর
বিসিএসআইআর চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফতাব আলী শেখ। ছবি: শাফিন খান

মেডিভয়েস রিপোর্ট: করোনার জিনোম সিকোয়েন্সের বিষয়ে জরুরি সংবাদ সম্মেলনে জিনোম সিকোয়েন্সের ‘অগ্রগতি নেই’ বলে জানিয়েছেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফতাব আলী শেখ।

এ সময় করোনার জিনোম সিকোয়েন্স বিষয়ে বিভিন্ন প্রশ্নের সদুত্তর না মেলায় সাংবাদিকদের তোপের মুখে পড়েন বিসিএসআইআর চেয়ারম্যান। 

আজ বুধবার (১৩ জানুয়ারি) দুপুর ১২টায় ‘বিসিএসআইআর’র জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির কোভিড-১৯ গবেষণার অগ্রগতি ও আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিসিএসআইআর।

তবে সংবাদ সম্মেলনে করোনার জিনোম সিকোয়েন্সের ‘অগ্রগতি নেই’ বলে উল্লেখ করে বিসিএসআইআর চেয়ারম্যান সাংবাদিকদের সামনে শুধু আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন’র একটি প্রতিবেদন তুলে ধরেন। জিনোম সিকোয়েন্সের স্যাম্পল প্রক্রিয়াকরণে বাংলাদেশ সম্পর্কে প্রশংসা করা হয় ওই প্রতিবেদনে।

এর আগে করোনার জিনোম সিকোয়েন্সের বিষয়ে ‘জরুরি সংবাদ সম্মেলন’ হবে এমনটি জানিয়ে মঙ্গলবার (১২ জানুয়ারি) সাংবাদিকদের বার্তা পাঠায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

তবে বুধবারের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এখন পর্যন্ত ৩০৪টি জিনোম সিকোয়েন্সের ডেটা জিআইএসএইড-এ জমা দেওয়া হয়েছে। বহুল প্রচারিত আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন কোভিড-১৯ এর গবেষণায় অগ্রগতির জন্য বাংলাদেশের গবেষকদলের ভূয়সী প্রশংসা করেছে। সিএনএন তাদের প্রতিবেদনে উল্লেখ করে কম রিসোর্স থাকা সত্ত্বেও বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং সুরিনামের মতো দেশগুলো স্যাম্পল প্রক্রিয়াকরণের দিক দিয়ে যুক্তরাষ্ট্র থেকেও দ্রুতগতিতে কাজ করে। এছাড়া আন্তর্জাতিক সংস্থা জিসএইডের (GISAID) মুখপাত্র হোয়াটসঅ্যাপে বার্তা দিয়েও প্রশংসা করেছেন সবার।’

এরপর জিনোম সিকোয়েন্সের অগ্রগতি সম্পর্কে প্রশ্ন করেন উপস্থিত সাংবাদিকরা। চেয়ারম্যান এ সময় বলেন, ‘অগ্রগতি আগের মিটিংয়ে যেটি জানানো হয়েছিল সেটিই। পরবর্তী আপডেট থাকলে এভাবেই সংবাদ সম্মেলন করে জানানো হবে।’

সাংবাদিকদের নানা প্রশ্নে যখন বিসিএসআইআর চেয়ারম্যান নাজেহাল তখন গবেষক দলের প্রধান এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সেলিম খান পাশেই বসা ছিলেন। তার সঙ্গে কথা বলতে চাইলে চেয়ারম্যান সাফ বারণ করে বলেন, ‘উনি কিছু বলবেন না।’

তাহলে কি সিএনএন এর প্রতিবেদন সম্পর্কে জানাতেই এই সংবাদ সম্মেলন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা আমাদের জন্য অনেক বড় অর্জন’।

প্রসঙ্গত, গত বছরের ৭ সেপ্টেম্বর করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স বিষয়ে সর্বশেষ অগ্রগতি জানিয়েছিল বিসিএসআইআর।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি