২১ নভেম্বর, ২০২০ ০৬:১২ পিএম
মেডিভয়েসকে যুবলীগের ডা. খালেদ শওকত

চিকিৎসকদের সমস্যা সমাধানে কাজ করবে যুবলীগ

চিকিৎসকদের সমস্যা সমাধানে কাজ করবে যুবলীগ
ডা. খালেদ শওকত আলী। ছবি: সংগৃহীত

যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হয়েছেন ডা. খালেদ শওকত আলী। বীর মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি স্পিকার কর্নেল মরহুম শওকত আলীর সুযোগ্য সন্তান তিনি। করোনা মহামারীতে স্বাস্থ্যখাত নিয়ে নবগঠিত কমিটি ও নিজের পরিকল্পনা জানতে এ চিকিৎসকের মুখোমুখি হয়েছিল মেডিভয়েস। সাক্ষাৎকার নিয়েছেন মো. মনির উদ্দিন

মেডিভয়েস: আপনার শিক্ষা ও কর্মজীবন সম্পর্কে জানতে চাই। 

ডা. খালেদ শওকত আলী: আমি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল থেকে ১৯৮৩ সালে এসএসসি পাস করেছি। ১৯৮৫ সালে নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করি। পরে রাশিয়া সোভিয়েত ইউনিয়ন থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করি। এছাড়া ময়মনিসংহ মেডিকেল কলেজ থেকে পোস্ট গ্রাজুয়েশন সম্পন্ন করেছি। এছাড়া যুক্তরাজ্য থেকে এমআরসিপি ও পাবলিক হেলতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছি 

বর্তমানে শরীয়তপুরের নড়িয়ায় মাজেদা হাসপাতালে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। মা মাজেদা বেগমের নামে আমার বাবা ওই হাসপাতালটি প্রতিষ্ঠা করেছিলেন। 

মেডিভয়েস: একটি কঠিন সময়ে যুবলীগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন, আপনার অনুভূতি জানতে চাই। 

ডা. খালেদ শওকত আলী: এমন গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করছি, এবং আওয়ামী যুবলীগের বর্তমান চেয়ারম্যান ও সাধারণ সম্পাদককে জানাই ফুলেল শুভেচ্ছা। যুবলীগের একটি চ্যালেঞ্জিং সময়ে এ কমিটি দায়িত্ব গ্রহণ করেছে। এর আগে যুবলীগের প্রতি বিভিন্ন অভিযোগ এসেছে। সত্য-মিথ্যা মিলিয়েই এ অভিযোগগুলো ছিল। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর কিছু প্রতিক্রিয়াও ছিল। এ রকম একটি মুহূর্তে দায়িত্ব গ্রহণ করা আমাদের সবার জন্য একটি চ্যালেঞ্জিং জব। আমরা আশা করি, শতভাগ যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়ে এ দায়িত্ব সুচারুরূপে পালন করতে সক্ষম হবো।  

যুবলীগ প্রতিষ্ঠার প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, নিবেদিতপ্রাণ এ সংগঠনটির একটি গৌরবোজ্জ্বল ইতিহাস আছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুবসমাজকে ঐক্যবদ্ধ করতে শেখ ফজলুল হক মনিকে একটি সংগঠন গড়ার নির্দেশ দিয়েছিলেন। যার লক্ষ্য হবে যুবসমাজকে আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করা, যেন তারা নিজেদের পায়ে দাঁড়াতে পারে এবং মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন ধারণ করে আত্মনির্ভরশীল বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে পারে। আমরা সেই ধারায় ফিরে যেতে চাই। কাজটা চ্যালেঞ্জের হলেও ইনশাল্লাহ আমরা সফল হবো। 

তিনি আরও বলেন, কমিটি করার আগে যে নামগুলো এসেছে, তা অনেকবার যাচাই-বাছাই করার পর ফাইনাল করা হয়েছে। এ রকম বাছাইয়ে টিকে থাকা অবশ্যই সৌভাগ্যের ব্যাপার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু আমাদেরকে নির্ভরশীল মনে করে দায়িত্ব প্রদান করেছেন, আমরা শতভাগ সততার সঙ্গে তা পালন করবো। 

মেডিভয়েস: কমিটিতে একমাত্র চিকিৎসক প্রেসিডিয়াম সদস্য হিসেবে করোনার ভাইরাসের এই দুঃসময়ে আপনার পরিকল্পনাগুলো জানতে চাই। 

ডা. খালেদ শওকত আলী: এ নিয়ে ব্যক্তিগতভাবে আমার কিছু পরিকল্পনা আছে। স্বাস্থ্যসেবা নিয়ে মাননীয় চেয়ারম্যান মহোদয়ের সঙ্গে অনেক দিন ধরেই কথা হচ্ছিল। আমরা কাজটাকে দুই ভাগে ভাগ করতে চাই। এক. স্বাস্থ্য চিকিৎসা ও দুই. সচেতনতামূল কর্মসূচি। এ দুটি বিষয়কে সামনে রেখে কাজ করবো।

করোনাকালীন সময়ে এরই মধ্যে অনলাইনে ফ্রি চিকিৎসা প্রদান অব্যাহত আছে। কাজটি আরও সহজে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার বিষয়ে আমরা কিছু পদক্ষেপ নেবো। এর আওতায় যুবলীগের উদ্যোগে ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিসের একটি পরিকল্পনাও আছে। আর সচেতনতা তৈরিতে আমরা জোর দিতে চাই।

বিশ্ব ডায়াবেটিস দিবসে কিছু কাজ হয়েছে। আমাদের ৬৪ জেলায় একটি করে কমিটি আছে। প্রতিটি জেলায় একজন করে স্বাস্থ্য সম্পাদক আছেন। প্রতিটি উপজেলায় আমাদের কমিটি আছে, সেখানেও স্বাস্থ্য সম্পাদক আছেন। আমরা চেইনটা যদি যথাযথভাবে ব্যবহার করতে পারি, তাহলে চিকিৎসার পাশাপাশি প্রিভেনশনের কাজটাও করতে পারবো।

এছাড়া আরেকটি বিষয়ে যুবলীগকে সঙ্গে নিয়ে কিছু কাজ করতে চাই, তাহলো: বর্তমানে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থাপনায় কোথায় অসঙ্গতি আছে, বিশেষ করে চিকিৎসকরা অনেক জায়গায় বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়। অবশ্য অন্যান্য সরকারি চিকিৎসকরাও সমস্যার সম্মুখীন হন। তবে তাদের নিরাপত্তার জায়গাটা সুন্দর। কিন্তু বেসরকারি চিকিৎকসরা প্রায়ই সমস্যায় পড়েন। সেখানে নীতি নির্ধারণে কাজ করা যায় কিনা, তা নিয়ে চেয়ারম্যান মহোদয়ের সঙ্গে আলাপ করে কোনো উদ্যোগে অবদান রাখতে চাই। 

মেডিভয়েস: স্বাস্থ্য বিষয়ক পত্রিকা হিসেবে মেডিভয়েস নিয়ে আপনার মূল্যায়ন জানতে চাই

ডা. খালেদ শওকত আলী: মেডিভয়েস পত্রিকাটি আমি দেখেছি এবং পড়েছি। মেডিভয়েসে স্বাস্থ্যখাতের ভালো কাজগুলো তুলে ধরার পাশাপাশি এ খাতের বিস্তৃত জায়গায় আরও উন্নতির যে সুযোগগুলো আছে সেগুলোও গুরুত্ব সহকারে তুলে ধরা উচিত।

মেডিভয়েস: সময় দেয়ার জন্য ধন্যবাদ।

ডা. খালেদ শওকত আলী: আপনাকেও ধন্যবাদ। মেডিভয়েসের সকল পাঠকদের প্রতি আমার শুভেচ্ছা রইল।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স
জীবাণু সংক্রমণ প্রতিরোধে অসামান্য অর্জন

আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স

চিকিৎসকদের সমস্যা সমাধানে কাজ করবে যুবলীগ
মেডিভয়েসকে যুবলীগের ডা. খালেদ শওকত

চিকিৎসকদের সমস্যা সমাধানে কাজ করবে যুবলীগ