২৪ অক্টোবর, ২০২০ ০৩:০৮ পিএম

বিশ্ব পোলিও দিবস আজ

বিশ্ব পোলিও দিবস আজ

মেডিভয়েস ডেস্ক: আজ বিশ্ব পোলিও দিবস। ১৪ বছর আগে ২০০৬ সালে বাংলাদেশ পোলিও মুক্ত হয়েছে। কিন্তু নিকট প্রতিবেশী দুটি দেশ এখনও পোলিও মুক্ত না হওয়ায় পুনরায় পোলিও সংক্রমণের ঝুঁকি আছে। তাই দেশেও পোলিও প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম চলমান আছে।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বাংলাদেশে নিয়মিত টিকাদান কর্মসূচি সারা বিশ্বে একটি অনুকরণীয় দৃষ্টান্ত। অতীতে মহামারী আকার ধারণ করলেও টিকাদান কর্মসূচি পোলিও নির্মূলে সাফল্য অর্জন করেছে। 

প্রধানমন্ত্রী তার বাণীতে দেশের পোলিও টাস্কফোর্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় ড. ইশতিয়াক জামানকে অভিনন্দন জানান। পাশাপাশি ড. ইশতিয়াক পোলিও আন্দোলন আরও এগিয়ে নেবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

দিবসটি উপলক্ষে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে রোটারি বাংলাদেশ পোলিও প্লাস কমিটির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে পোলিও টাস্কফোর্স কমিটির চেয়ারম্যান ড. ইশতিয়াক জামান বলেন, পৃথিবী থেকে পোলিও নির্মূল হলেও এখনও দুটি দেশে ১০০ শিশু পোলিও আক্রান্ত আছে। পোলিও নির্মূলে বিশ্বব্যাপী রোটারি ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিশ্বের প্রায় ২৫০ কোটি শিশুকে পোলিও মুক্ত রাখতে রোটারি ক্লাব নিরন্তর কাজ করেছে। পোলিও নির্মূলে রোটারি ক্লাব এক বিলিয়ন ডলারের তহবিল গঠনে চেষ্ট করছে। দেশে প্রায় ৪ শতাধিক রোটারি ক্লাবকে দেড় হাজার ডলার করে অনুদান দিতে বলা হয়েছে। এ অর্থ পোলিও মুক্ত বিশ্ব গড়তে অনেক সহযোগিতা করবে।

পোলিও আন্দোলন আরও এগিয়ে নেবেন বলে আশা প্রকাশ করেন দেশের পোলিও টাস্কফোর্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় ড. ইশতিয়াক জামান।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি