২০ অক্টোবর, ২০২০ ০৬:০৫ পিএম

ভারত ও নেপালের শিক্ষার্থীরাও অটোপ্রমোশন চায়

ভারত ও নেপালের শিক্ষার্থীরাও অটোপ্রমোশন চায়

মেডিভয়েস রিপোর্ট: পেশাগত পরীক্ষায় অটোপ্রমোশনের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে বাংলাদেশে অধ্যয়নরত ভারতীয় ও নেপালি মেডিকেল শিক্ষার্থীরা।

সোমবার (১৯ অক্টোবর) মেডিকেল শিক্ষার্থীদের করোনা পরিস্থিতিতে ১ম, ২য়, ৩য় পেশাগত পরীক্ষা (প্রফ) বাতিল করে অটোপ্রমোশন এবং সেশনজট মুক্ত শিক্ষাবর্ষের দাবিতে করা মানববন্ধনের পরিপ্রেক্ষিতে এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পেশাগত পরীক্ষার অন্তর্ভুক্ত শিক্ষার্থীরা তাদের পাঠ্যক্রম সম্পূর্ণ শেষ করেছেন। কার্ড, টার্ম সবই প্রতিটি মেডিকেল কলেজে সম্পন্ন হয়েছে। যখন তাঁরা পেশাগত পরীক্ষায় অংশ নিবে ঠিক সে সময়েই মহামারী আঘাত হেনেছে।

এ অবস্থায় তাঁদের বিদেশ থেকে আসা ও স্বাস্থ্য ঝুকিঁর কথা বিবেচনা করে বিদেশী শিক্ষার্থীরাও দেশীয় শিক্ষার্থীদের সাথে সহমত পোষণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে  পেশাগত পরীক্ষার্থীদের অটোপ্রমোশন দিয়ে পরবর্তী ফেইজের ক্লাস অনুরোধ জানিয়েছে।

তাঁদের একাত্ব ঘোষণার কার‌ন উল্লেখ করে বলা হয়, বিশ্বে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হচ্ছে। এ অবস্থায় বিদেশী শিক্ষার্থীরা এতো দূরের পথ অতিক্রমের সময় সহজেই পরীক্ষা চলাকালীন কিংবা পরীক্ষার পূর্বে করোনায় আক্রান্ত হতে পারে এবং তাদের থাকে স্থানীয় অন্য শিক্ষার্থীদের মধ্যে এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এতে আক্রান্ত শিক্ষার্থীদের কেউই আর মেডিকেলের পেশাগত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না এবং এভাবে সেই শিক্ষার্থীদের জীবন থেকে আরো ৬ মাস নষ্ট হয়ে যাবে। 

এতে আরও বলা হয়, বাংলাদেশে অধ্যয়নরত মেডিকেল শিক্ষার্থীদের একটা বৃহৎ অংশ বিদেশি শিক্ষার্থী এবং বিশ্বব্যাপী এ মহামারীতে আন্তর্জাতিক বিমানযোগে যাতায়াত আমাদের বিদেশি শিক্ষার্থীদের ও তাঁদের পরিবার পরিজনদের জন্যেও অত্যন্ত ঝুঁকিপূর্ণ। 

প্রসঙ্গত, করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় ১ম, ২য়, ৩য় পেশাগত পরীক্ষা (প্রফ) বাতিল করে অটোপ্রমোশন এবং সেশনজট মুক্ত শিক্ষাবর্ষের দাবি জানিয়েছে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা। এই দাবিতে শিক্ষর্থীরা বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কার্যালয়ের সামনেসহ সারাদেশে মানবন্ধন ও স্মারকলিপি জমা দিয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি