১৯ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫০ এএম

স্কুল খোলার নির্দেশনার বিষয়ে জানে না স্বাস্থ্য মন্ত্রণালয়!

স্কুল খোলার নির্দেশনার বিষয়ে জানে না স্বাস্থ্য মন্ত্রণালয়!

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, তারা এ বিষয়ে কিছুই জানে না।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক— দু’জনেই গণমাধ্যমকে বলছেন, তারা এ ধরনের নির্দেশনা সম্পর্কে কিছুই জানেন না।

স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান বলেন, আমাদের কাছে এমন কিছু বলা হয়নি। দেখা যাক, হয়তো নির্দেশনা চাইতেও পারে, বলতেও পারে। উনারা যদি আমাদের কোনো মতামত চায়, তখন আমরা বলব। এর আগে আমরা কিছু বলতে পারি না।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, নির্দেশিকার বিষয়ে এখন পর্যন্ত আমাদের কাছে কোনো তথ্য নেই। যদি আমাদের কাছে মতামত চায়, তবে অবশ্যই তা জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হবে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে সে বিষয়ে মতামত জানানো হবে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর করোনা পরিস্থিতিতে জনস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় পরিচালনার জন্য নির্দেশনা জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এতে বলা হয়, ‘কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। বিদ্যালয় পুনরায় চালুর আগে অনুমোদিত নির্দেশিকার আলোকে প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন।’ প্রতিদিন কীভাবে ক্লাস পরিচালনা হবে সে বিষয়ে দিকনির্দেশনা নির্ধারণ করে আলাদাভাবে তিনটি ক্যাটাগরিতে ৫০টির বেশি নির্দেশনা দেয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব নির্দেশনা তৈরি করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়, স্কুল খুললে সব শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে এবং হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি মানতে হবে। বিদ্যালয়ের অবকাঠামো ও শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় নিয়ে সপ্তাহের একেক দিন একেক শ্রেণির শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা করবে বিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়াও নিরাপদ এলাকা ও পরিস্থিতি বিবেচনায় এলাকাভিত্তিক বিদ্যালয় চালুর বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে। ছেলে ও মেয়েদের জন্য পৃথক শৌচাগার স্থাপন বা সম্প্রসারণ, মেয়েশিশুর ঋতুকালীন স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি বিদ্যালয় খোলার আগে অবশ্যই বিদ্যালয় প্রাঙ্গণসহ শ্রেণিকক্ষ, অফিসকক্ষ ও টয়লেটগুলো স্বাস্থ্যসম্মত ও জীবাণুমুক্ত করার নির্দেশনা দেওয়া হয়। আর পাঠ পরিকল্পনায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অগ্রাধিকার দিতে বলা হয়।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি