০৫ জুলাই, ২০২০ ০৮:৫২ পিএম

বৃহস্পতিবার সারাদেশে দুই ঘণ্টার কর্মবিরতি মেডিকেল টেকনোলজিস্টদের

বৃহস্পতিবার সারাদেশে দুই ঘণ্টার কর্মবিরতি মেডিকেল টেকনোলজিস্টদের
মহাখালীর স্বাস্থ্য ভবনে সমবেত হয়ে মেডিকেল টেকনোলজিস্টদের অবস্থান ধর্মঘট। ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাস মহামারীর মধ্যেই বেকার মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ, বেতন স্কেল দশম গ্রেডে উন্নীতকরণসহ বিভিন্ন দাবিতে আগামী বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত রজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোতে কর্মবিরতির ঘোষণা দিয়েছে মেডিকেল টেকনোলজিস্টরা। 

আজ রোববার (৫ জুলাই) বিভিন্ন হাসপাতাল ও প্রতিষ্ঠানে কর্মরত কয়েক হাজার মেডিকেল টেকনোলজিস্ট এবং বেকার মেডিকেল টেকনোলজিস্টরা মহাখালীর স্বাস্থ্য ভবনে সমবেত হয়ে অবস্থান ধর্মঘট পালন শেষে এ ঘোষণা দিয়েছে।

সমাবেশ বিভিন্ন বঞ্চনা ও অনিয়মের কথা উল্লেখ করে তাদের দাবি-দাওয়া তুলে ধরে বলা হয়, স্বাস্থ্য বিভাগের উদাসীনতার কারণে বয়সোত্তীর্ণ বেকার মেডিকেল টেকনোলজিস্টদের বয়স পুনর্বিবেচনা করে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে ২০ হাজার বেকার মেডিকেল টেকনোলজিস্টকে অবিলম্বে নিয়োগ, মেডিকেল টেকনোলজিস্টদের বেতন স্কেল দশম গ্রেডে উন্নীতকরণ, ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড অবিলম্বে চালুকরণ, স্বেচ্ছাসেবক বা অস্থায়ী ভিত্তিতে বা মাস্টাররোলের মাধ্যমে মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ বন্ধকরণ, সুপ্রিমকোর্টের আদেশ এবং প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ মোতাবেক ‘ওয়ান আমব্রেলা’ কনসেপ্ট বাস্তবায়ন এবং কারিগরি সংশ্লিষ্টদের মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করাদেরকে স্বাস্থ্য বিভাগে নিয়োগ না দেওয়া। অস্বচ্ছ প্রক্রিয়ায় ১৮৩ জন মেডিকেল টেকনোলজিষ্টের স্থায়ী নিয়োগের সুপারিশের আলোকে ১৪৫ জনের নিয়োগপত্র বাতিল এবং এ অনিয়মের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

মেডিকেল টেকনোলজিস্টদের সমাবেশে উপস্থিত বক্তারা বলেন, স্বাস্থ্য বিভাগ মেডিকেল টেকনোলজিস্টদের যথাযথভাবে মূল্যায়ন করছে না, এমনকি অনেকাংশে তাদের কাজের স্বীকৃতিও প্রদান করছে না। এক যুগের বেশি সময়েও মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগের উদ্যোগ গ্রহণ না করায় ইতোমধ্যে কয়েক হাজার মেডিকেল টেকনোলজিস্টের চাকরিতে প্রবেশের বয়স চলে গেছে। 

তাদের সমস্যা সমাধানে কর্তৃপক্ষ কখনোই আন্তরিক ছিল না বলে অভিযোগ করে তারা বলেন, স্বাস্থ্য বিভাগ মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগবিধি সম্পূর্ণ উপেক্ষা করে অস্বচ্ছ প্রক্রিয়ায় মেডিকেল টেকনোলজিস্ট পদে অযোগ্যদেরকে নিয়োগ দিয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের উদাসীনতার কারণে হাসপাতালে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টরা রাজপথে নামতে বাধ্য হয়েছেন।

এ সময় তাদের দাবিসমূহ অবিলম্বে বাস্তবায়ন না হলে জরুরি সেবা অব্যাহত রেখে আগামী ৯ জুলাই (বৃহস্পতিবার) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত সারাদেশের সব সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠানে দুই ঘন্টার কর্মবিরতি পালনের কর্মসূচির ঘোষণা দেন। 

স্বাস্থ্য ভবনের সামনে অনুষ্ঠিত অবস্থান ধর্মঘট ও সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ মেডিকেলে টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনর (বিএমটিএ) সভাপতি মো. আলমাছ আলী খান। বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মো. মোশাররফ হোসেন খান, জহিরুল ইসলাম সরকার, সেলিম মোল্লা, আব্দুর রব, আওলাদ হোসেন খান, মহব্বত হোসেন খান, সমীর কুমার বেপারী, জাহিদুল ইসলাম শাহিন, শফিকুল ইসলাম প্রমুখ টেকনোলজিস্ট নেতৃবৃন্দ।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : মেডিকেল টেকনোলজিস্ট
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি