২৬ জুন, ২০২০ ১২:০০ পিএম

ইউরোপে ২য় দফা করোনা সংক্রমণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

ইউরোপে ২য় দফা করোনা সংক্রমণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

মেডিভয়েস ডেস্ক: ইউরোপের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। অধিকাংশ দেশেই লকডাউনের কড়াকড়ি অবস্থা শিথিল করেছে। কিন্তু লকডাউন শিথিলের একমাসের মধ্যেই সপ্তাহিক রিপোর্টে নতুন সংক্রমণের ঘটনা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেশগুলোকে দ্বিতীয় দফা সংক্রমণের বিষয়ে সতর্ক করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২৫ জুন) সংস্থাটির ইউরোপিয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. হান্স হেনরি ক্লুগ নিয়মিত করোনা বিষয়ক অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন বলে নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

ড. হান্স হেনরি বলেন, ইউরোপের ১১টি স্থানে করোনার দ্রুততর সংক্রমণ খুব তাৎপর্যপূর্ণ। এ অঞ্চলে করোনা পুনরায় সংক্রমিত হচ্ছে যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতায় পূর্বেই উল্লেখ করা হয়েছিল। 

পুনরায় সংক্রমণের কবলে পরা দেশগুলো হলো, সুইডেন, ইউক্রেন, আলবেনিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, বসনিয়া-হারজেগোভিনা, কাজাখস্তান, কসোভো, কিরগিজস্তান, নর্থ ম্যাসিডোনিয়া এবং মলদোভা। এ সময় পোল্যান্ড, জার্মানি, স্পেন ও ইসরায়েল করোনার সংক্রমণ ঠেকাতে দ্রুত পদক্ষেপ হিসেবে স্কুল, কয়লাখনি, খাদ্য উৎপাদন কেন্দ্র বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের প্রশংসা করেন এই কর্মকর্তা।

তবে দ্বিতীয় দফা সংক্রমণ ঘটলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশা করছে আগামী গ্রীষ্মের মধ্যেই বেশিরভাগ দেশে করোনা পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হতে পারে।   

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, ইউরোপীয় অঞ্চলে এখন পর্যন্ত ২৬ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ৯৫ হাজারের অধিক। ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং মধ্য এশিয়া মিলে গঠিত অঞ্চলে প্রতিদিন প্রায় ২০ হাজার মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছে সাতশোর বেশি মানুষ।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও