০৬ জুন, ২০২০ ১০:৩৮ এএম

পরিবেশ দিবসে সচেতনতার গান ‘বাঁচতে দাও পৃথিবীকে’

পরিবেশ দিবসে সচেতনতার গান ‘বাঁচতে দাও পৃথিবীকে’

মেডিভয়েস ডেস্ক: ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে দুর্যোগ অনুধাবন স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে নেয়া হয় গানের মাধ্যমে সচেতন করার উদ্যোগ। এরই ধারাবাহিকতায় গান প্রকাশ করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের শিক্ষার্থী সৌম্য। 

গানটির সুর করেছেন বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী ঐশ্বর্য ইমন। গানটি গেয়েছেন সৌম্য। প্রকৃতি-পরিবেশ বাঁচানোর আহ্বান জানানো গানের শিরোনাম, ‘বাঁচতে দাও পৃথিবীকে’।

গানটি লিখেছেন ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের শিক্ষক ও দুর্যোগ অনুধাবনের সমন্বয়ক মো. জুয়েল মিয়া (প্রান্তিক জুয়েল) এবং ভিডিও সম্পাদনা করেছেন ইনস্টিটিউটের শিক্ষার্থী শামস আসিফ।

গানটিতে স্থান পেয়েছে পরিবেশ-প্রকৃতি ও উন্নয়ন। মুঠোফোনেই রেকর্ড করা হয়েছে এই গান। গানটি প্রকাশ করা হয়েছে দুর্যোগ অনুধাবনের পেজে।

দুর্যোগ অনুধাবনের প্রধান সমন্বয়ক মো. কবির হোসেন বলেন, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে জনসচেতনতা বাড়াতে আমরা কাজ করার চেষ্টা করছি। আমাদের পরিকল্পনা ছিল মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে এবারের পরিবেশ দিবস উদযাপন করা; স্লোগান ছিলো, ‘১ বছর, ১ ব্যক্তি, ১ গাছ’। করোনা পরিস্থিতেতে আমরা কর্মসূচিটি স্থগিত করেছি।

মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি