১৫ মে, ২০২০ ০২:৪৭ পিএম

করোনা রোগীদের ভোগান্তি কমাতে বিএসএমএমইউর অনলাইন অ্যাপয়েন্টমেন্ট

করোনা রোগীদের ভোগান্তি কমাতে বিএসএমএমইউর অনলাইন অ্যাপয়েন্টমেন্ট

মেডিভয়েস রিপোর্ট: ফিভার ক্লিনিক এবং কোভিড ১৯ ডায়াগনষ্টিক ল্যাবরেটরীর সেবার মান রক্ষা করা, রোগীদের দীর্ঘ লাইনে অপেক্ষার ফলে সৃষ্ট ভোগান্তি কমানো এবং ভিড়ের কারণে রোগের সংক্রমনের বিস্তার রোধে অনলাইনের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এ পদ্ধতির আওতায় আগামী সোমবার (১৮ মে) থেকেই রোগীরা সেবা নিতে পারবেন বলে জানা গেছে।

শুক্রবার (১৫ মে) দুপুরে বিএসএমএমইউর সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার মেডিভয়েসকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রতিদিনই করোনা উপসর্গ নিয়ে রোগীরা এসে বিএসএমএমইউতে ভিড় করেন এবং রোগীদের দীর্ঘ লাইন সৃষ্টি হয়। ফলে রোগীরা একরকম ভোগান্তির শিকার হয়। এছাড়াও এভাবে ভিড়ের কারণে রোগের সংক্রমনের বিস্তার ঘটারও সম্ভাবনা থাকে। এ অবস্থায় রোগীদের ভোগান্তি কমাতে অনলাইনের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু করা হয়েছে।

প্রশান্ত কুমার বলেন, আগামী রবিবার (১৭ মে) সকাল ৮ টা থেকে রোগীদের অনলাইনে তাদের নাম, ঠিকানা, লিঙ্গ, বয়স ও মোবাইল ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমে সম্ভাব্য সময় উল্লেখ করে অ্যাপয়েন্টমেন্ট জানিয়ে দেয়া হবে এবং উল্লেখকৃত সময় অনুযায়ী ফিভার ক্লিনিকে এসে প্রেরিত এসএমএসটি প্রদর্শনপূর্বক চিকিৎসাসেবা গ্রহন করতে হবে। প্রয়োজনীয় ল্যাবরেটরী সেবা গ্রহনের ক্ষেত্রেও একই এপয়েন্টমেন্টের ধারাবাহিকতা রক্ষা করা হবে। 

তিনি বলেন, কোভিড ১৯ এর বিরুদ্ধে চলমান যুদ্ধের সামনের কাতারের যোদ্ধাদের, অর্থাৎ চিকিৎসকসহ সকল চিকিৎসাসেবা প্রদানকারী স্বাস্থ্যকর্মী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও পুলিশ বাহিনীর সদস্যদেরকে একইভাবে পরবর্তীদিনের জন্যে নির্ধারিত কোটায় রেজিষ্ট্রেশন করে অ্যাপয়েন্টমেন্ট গ্রহন করতে হবে। মুক্তিযোদ্ধাদের জন্যেও একইভাবে রেজিষ্ট্রেশন করে অ্যাপয়েন্টমেন্ট গ্রহন করতে হবে। বিশেষ কোটায় এপয়েন্টমেন্ট গ্রহনকারীদের মোবাইল নাম্বারেও বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট মোবাইল ফোন থেকে প্রেরিত এসএমএসে উল্লেখকৃত সময় অনুযায়ী ফিভার ক্লিনিকে এসে চিকিৎসাসেবা গ্রহন করতে হবে।

তবে বিশেষ কোটায় অ্যাপয়েন্টমেন্টপ্রাপ্তদের চিকিৎসাসেবা গ্রহণের সময় নিয়োগকর্তা বা যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত স্বীকৃত ও গ্রহনযোগ্য পরিচয়পত্র প্রদর্শন করতে হবে।

তিনি আরো জানান, প্রতিদিন সকাল ৮টা থেকে শুধুমাত্র পরবর্তী কর্মদিবসের জন্যে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট প্রদান করা হবে। অনলাইনে প্রাপ্ত এপয়েন্টমেন্ট ব্যতীত কোনো রোগী সেবা গ্রহণ করতে পারবেন না। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট এর জন্যে রেজিষ্ট্রেশন ফরমটি পাওয়া যাবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক