ডা. মুহাম্মাদ সাঈদ এনাম ওয়ালিদ

ডা. মুহাম্মাদ সাঈদ এনাম ওয়ালিদ

চিকিৎসক, মনোরোগ বিশেষজ্ঞ কলামিস্ট, জনস্বাস্থ্য গবেষক।


৩১ জানুয়ারী, ২০২৪ ১১:০৫ এএম

অপচিকিৎসায় ভয়ংকর রূপ নেয় মানসিক রোগ

অপচিকিৎসায় ভয়ংকর রূপ নেয় মানসিক রোগ
প্রতীকী ছবি

অবহেলায় মানসিক রোগ যে কতটা ভয়ংকর হতে পারে সেটা কেবল ভুক্তভোগী পরিবারই জানে। 

কিছু দিন আগে সিলেটের স্থানীয় পত্রিকায় দেখলাম, দুজন শিশুপুত্র হত্যাকাণ্ডের শিকার হয়েছে। কোন কোন পত্রিকায় লেখেছে তাদের মায়ের সামনেই শিশু পুত্রদ্বয় পানিতে ডুবে মারা যায়। মা তাদের উদ্ধার করতে ব্যর্থ হন, কারণ তিনি ছিলেন মানসিক রোগী। তার ইনসাইট (বিচার-বুদ্ধি) ছিল না।

আবার কিছু কিছু পত্রিকা লিখেছে মাই শিশু দুটিকে পানিতে চুবিয়ে মেরে ফেলেছেন। কারণ তার ব্রেইন কাজ করছিল না। যদিও পুরো ঘটনাটি অজানা।

তবে এ ঘটনার পরিপ্রেক্ষিতে অনেকের মনে প্রশ্ন জেগেছে, মানসিক রোগী কর্তৃক এ রকম মর্মান্তিক আচরণ সম্ভব কিনা?

নিজের শিশুকে গলা টিপে মেরে, বা কুপিয়ে মেরে ফেলা, কিংবা বিপদ থেকে বাঁচাতে ব্যর্থ হওয়া—একজন মানসিক রোগী মা বা বাবা কর্তৃক সম্ভব। কারণ অনেক সময় মানসিক রোগের ফলে তার জাজমেন্টাল পাওয়ার (বিচার-বুদ্ধি) থাকে না।

এ রকম শিশুহত্যাকে মেডিকেলের ভাষায় বলে ফিলিসাইড (Filicide)। ল্যাটিন শব্দ ফিলিয়া (Filia) শব্দের অর্থ সন্তান (ছেলে বা মেয়ে) আর সাইড (Cide) শব্দের অর্থ হত্যা করা। অর্থাৎ নিজ সন্তানকে হত্যা করাকে হলো ফিলিসাইড। 

মানসিক রোগীর মধ্যে হটাৎ ক্ষণিকের জন্যে তীব্র প্যারানয়েড ডিলিউসন (Paranoid Delusion) বা কমান্ডিং হ্যালুসিনেশন (Hallucination) কাজ করে বলে এমন দুর্ঘটনা ঘটে।
 
মানসিক রোগী কর্তৃক এ রকম ফিলিসাইড দুর্ঘটনা সাধারণত পরিবারের অজান্তে হতে পারে, যদি আপনারা আপনাদের নিকট আত্মীয় মানসিক রোগীটির যথাযথ বিজ্ঞান সম্মত চিকিৎসা নিশ্চিত না করেন। না করেন তার মস্কিষ্কের সঠিক পরিচর্যা।

ভণ্ডপীরের নানা তদবির, সাধক-কবিরাজদের তেলপড়া, আটাপড়া, বাটি চালান, ঘটি চালান আর যাদু-টোনা—এসবে মানসিক রোগ ভালো হয় না বরং ক্ষেত্র বিশেষে রোগ চরম আকার ধারণ করে, ঘটে দুর্ঘটনা। পরিবারের জন্য করুণ পরিণতি বয়ে আনে। 

অসচেতন মানুষ হয়তো সস্তা পদ্ধতি, অজ্ঞতায় বা দালালের খপ্পরে পরে কিংবা রোগ নিয়ে লজ্জায় মানসিক রোগীর এমন অপচিকিৎসায় আশ্রয় নেয়। এটা ঠিক নয়।

মস্তিষ্ক, মানসিক রোগ নিয়ে ভয়ের কারণ নেই, লজ্জার কারণ নেই। বাংলাদেশের প্রতি ৫ জনের একজন কোন না কোন মানসিক রোগে আক্রান্ত। 

এ ছাড়া মানসিক রোগীদের মধ্যে আত্মহত্যার প্রবণতাও বেশি। সুতরাং মানসিক রোগকে অবহেলা করলে ক্ষতি নিজেদেরই হয়। তাই আসুন মানসিক রোগ নিয়ে সচেতন হই।

এএনএম/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
ছেলের চোখে অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমান

সাতকানিয়ার চুপচাপ বালক যেভাবে হয়ে উঠেন কিংবদন্তি চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত