২১ নভেম্বর, ২০২৩ ০১:২৪ পিএম

৪৬তম বিসিএসে ১৬৯৮ চিকিৎসক নিয়োগের প্রস্তাব

৪৬তম বিসিএসে ১৬৯৮ চিকিৎসক নিয়োগের প্রস্তাব
ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: ৪৬তম বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে এক হাজার ৬৯৮ জনকে নিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। এর মধ্যে এক হাজার ৬৮২টি সহকারী সার্জন ও ১৬টি ডেন্টাল সার্জনের পদ রয়েছে। স্বাস্থ্য বিভাগের নির্ভরযোগ্য সূত্রে আজ মঙ্গলবার (২১ নভেম্বর) এ তথ্য জানা গেছে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) তথ্য অনুযায়ী, চলতি মাসের শেষ দিকেই ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে। আর এটি হবে ৪৬তম সাধারণ বিসিএস।

সূত্রে জানা যায়, কৃষি মন্ত্রণালয়ের কৃষি অধিদপ্তরের সম্প্রসারণ কর্মকর্তা/কীটতত্ববীদ/প্রকাশনা অফিসার/ইনস্ট্রাক্টর/বীজ বিশ্লেষক/নমুনা সংগ্রহ অফিসার ও সমমানের পদে ১২ জন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা ৫০ জন, কৃষি বিপনন অধিদপ্তরে সহকারী পরিচালক/কৃষি বিপনন কর্মকর্তা ৬ জন এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে পরিবার পরিকল্পনা কর্মকর্তা (সাধারণ) ১৫ জন, মেডিকেল অফিসার সমমানের (কারিগরি মেডিকেল) ৪৯ জন ও খাদ্য মন্ত্রণালয় সহকারী খাদ্য নিয়ন্ত্রক/সমমানের পদে ২ জন, সহকারী রক্ষণ প্রকৌশলী/সমমানের পদে ৬ জন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে সরকারী প্রকৌশলী (সিভিল) পদে ৩৭ জন ও সরকারী প্রকৌশলী (ই/এম) ২৮ জন।

জানা গেছে, ক্যাডার ও নন–ক্যাডার সব মিলিয়ে চার হাজারে বেশি পদের চাহিদা রয়েছে এই বিসিএসে।

পিএসসি জানিয়েছে, এ বিসিএসে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বয়স বিবেচনা করা হবে। বিসিএসের নিয়োগ বিধিমালায় আছে, যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে।

এর আগে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্র গণমাধ্যমকে জানিয়েছিল, আগামী বছরের জানুয়ারিতে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার কথা রয়েছে। আর এটি হবে ৪৬তম সাধারণ বিসিএস।

পিএসসি জানিয়েছে, এ বিসিএসে আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বয়স বিবেচনা করা হবে। জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে। অর্থাৎ, যাঁদের বয়স নভেম্বর মাসে শেষ হবে, তাঁরাও ৪৬তম বিসিএসে আবেদন করতে পারবেন। সে হিসাবে বয়সের ক্ষেত্রে দুই মাস ছাড় পাবেন আবেদনকারীরা।

গত ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি তিনটি আলাদা বছরে প্রকাশিত হয়। এসব বিসিএসের বিশেষ দিক হচ্ছে, এসব বিসিএসের প্রতিটিরই বিজ্ঞপ্তি নভেম্বরে প্রকাশিত হয়। ৪৩ ও ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখার কার্যক্রম পরিচালনা করছে পিএসসি।

এএনএম/

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত