২১ জানুয়ারী, ২০২৩ ০৪:৪৩ পিএম

দিল্লির ৫৩ শতাংশ পরিবার জ্বর-শ্বাসকষ্টের শিকার

দিল্লির ৫৩ শতাংশ পরিবার জ্বর-শ্বাসকষ্টের শিকার
দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রাম, গাজিয়াবাদ, ফরিদাবাদের প্রায় প্রতি পরিবারের অন্তত এক জন করে সদস্য একই সমস্যায় আক্রান্ত।

মেডিভয়েস ডেস্ক: শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দিল্লিতে দূষণের মাত্রা। ফলে দেশটির নয়াদিল্লি ও এর কাছাকাছি অঞ্চলের প্রায় ৫৩ শতাংশ পরিবারের এক বা একাধিক সদস্য এখন ভাইরাল জ্বর ও শ্বাসকষ্টজনিত বিভিন্ন সমস্যায় আক্রান্ত।

দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রাম, গাজিয়াবাদ, ফরিদাবাদের প্রায় প্রতি পরিবারের অন্তত এক জন করে সদস্য একই সমস্যায় আক্রান্ত। ২৩ শতাংশ পরিবারে দূষণ ও শীতজনিত অসুস্থতায় আক্রান্ত ২ থেকে ৩ জন সদস্য।

দিল্লি রাজ্য সরকারের স্বাস্থ্য সংক্রান্ত একটি সমীক্ষক দল গত কয়েকদিনে দিল্লি ও আশপাশের ২৪ হাজার বাড়িতে জরিপ চালিয়ে এই তথ্য তুলে এনেছে।

এতে বলা হয়েছে, বাতাসের গুণমান খারাপ হওয়ার কারণেই এই বিপত্তি দেখা দিয়েছে। বায়ু দূষণের কারণে বাড়ছে চোখের সমস্যাও।

দুই বছর আগে শীতের সময়ও দিল্লিতে অনেকটা একই সমস্যা দেখা গিয়েছিল। সে সময় সারা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা কমলেও দিল্লিতে বেড়েছিল। সেই সঙ্গে দেখা গিয়েছিল জ্বর, সর্দি, কাশি, মাথাব্যথা, শরীরে ব্যথা, শ্বাসকষ্টজনিত বিভিন্ন রোগের প্রকোপ। 

রাজ্য সরকারের আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার নয়াদিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। দু’টি ক্ষেত্রেই স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও