০৪ মে, ২০২১ ০৫:৪৮ পিএম
করোনায় প্রাণোৎসর্গ

৩৭ লাখ টাকা করে ক্ষতিপূরণ পেলো দুই নার্সের পরিবার

৩৭ লাখ টাকা করে ক্ষতিপূরণ পেলো দুই নার্সের পরিবার
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাকালে রোগীদের সেবা দানকালে মৃত্যুবরণ করা দুই নার্সিং কর্মকর্তার পরিবারকে ক্ষতিপূরণ প্রদান করেছে সরকার। দিনাজপুরে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ওই দুই নার্সের পরিবার ক্ষতিপূরণ হিসেবে সাড়ে ৩৭ লাখ টাকা পেয়েছে।

আজ মঙ্গলবার (৪ মে) বেলা ১১টায় জাতীয় সংসদ কার্যালয়ে হুইপ ইকবালুর রহিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এই চেক তুলে দেন। তাঁদের স্বামীদের অনুকূলে এই ক্ষতিপূরণের চেক প্রদান করা হয়।

করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী এই দুই নার্স হলেন-নার্সিং ইনস্ট্রাক্টর রহিমা খাতুন ও আমিনা খাতুন। এর মধ্যে রহিমা খাতুন গত বছরের ২ নভেম্বর ও আমিনা খাতুন ১২ নভেম্বর দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

চেক প্রদানকালে হুইপ বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা করতে গিয়ে অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন, মারাও গেছেন। তাঁদের অবদান ভোলার নয়। করোনার সম্মুখযোদ্ধাদের পরিবারের কথা বিবেচনা করে সরকার প্রণোদনা ঘোষণা করেছে। পর্যায়ক্রমে তা বিতরণ শুরু হবে।

তিনি আরও বলেন, দুই নার্সিং ইনস্ট্রাক্টর করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ায় আজ তাঁদের পরিবারকে ক্ষতিপূরণের চেক দেওয়া হলো। ২০২০-২১ অর্থবছরের করোনা সংক্রান্ত স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় ক্ষতিপূরণের বিশেষ অনুদান খাতে বরাদ্দকৃত ৫০০ কোটি টাকা থেকে এ ব্যয় নির্বাহ করা হবে। 

প্রসঙ্গত, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) তথ্যমতে মহামারীকালে সেবাদান করতে গিয়ে সারাদেশে মোট দুই হাজার প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে মোট ৩৪ জন মৃত্যুবরণ করেছেন। এবারই প্রথম কোনো নার্সের পরিবার সরকার ঘোষিত ক্ষতিপূরণ পেয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি