২৮ ফেব্রুয়ারী, ২০২১ ০৬:৪৫ পিএম
সিন্ডিকেটে সিদ্ধান্ত হয়নি

পদোন্নতি পাচ্ছেন না বিএসএমএমইউর সেই ২৫০ চিকিৎসক

পদোন্নতি পাচ্ছেন না বিএসএমএমইউর সেই ২৫০ চিকিৎসক
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) দেড় যুগের বেশি সময় ধরে পদোন্নতি থেকে বঞ্চিত হওয়া সেই ২৫০ চিকিৎসকের পদোন্নতির বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায়।

আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১টায় শুরু হওয়া বিএসএমএমইউর ৮১তম সিন্ডিকেট সভা শেষে মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন বিএসএমএমইউর রেজিস্ট্রার ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান।

মিটিংয়ের কার্যবিরনীতে সিদ্ধান্ত গৃহীত হয়নি উল্লেখ করে তিনি বলেন, পদোন্নতি থেকে বঞ্চিত হওয়া ওই চিকিৎসকদের বিষয়ে সিন্ডিকেট সভায় বেশ গুরুত্বের সাথে আলোচনা হয়েছে। তাদেরকে কিভাবে সাহায্য করা যায় সে বিষয়েও আলোচনা হয়েছে সিন্ডিকেট সভায়। তবে এ বিষয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সিন্ডিকেট সদস্যরা।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান বলেন, আজকের সিন্ডিকেট সভায় যে সিদ্ধান্ত হয়েছে তা পরবর্তি সিন্ডিকেট সভায় উত্থাপন করতে হবে। তখন আবারও আলোচনা হবে।

ফলে তাদের পদোন্নতির সিদ্ধান্তের জন্য আগামী সিন্ডিকেট সভা পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানান বিএসএমএমইউর রেজিস্ট্রার ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান।

পদোন্নতি থেকে বঞ্চিত হওয়া একজন চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে মেডিভয়েসকে বলেন, বিএসএমএমইউর মতো দেশের প্রথম শ্রেণীর প্রতিষ্ঠানে চিকিৎসক হিসেবে দেড় যুগের বেশি সময় ধরে রোগীদের নিরলসভাবে সেবা দিয়েও তার কোনও মর্যাদা পেলাম না। যা আমাদেরকে কাজের প্রতি অনুৎসাহিত করার জন্য যাথেষ্ট। এর মাধ্যমে আমাদেরকে একটি হাতাশার মধ্যে ফেলে দিলো কর্তৃপক্ষ।

অত্যান্ত আক্ষেপের সাথে তিনি বলেন, চিকিৎসক হয়ে যারা চিকিৎসকদের মর্যাদা দিতে জানেনা তারা কিভাবে দেশের মান উজ্জল করবে। আজকের সিন্ডিকেট সভায়ও যখন আমাদের বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। সুতরাং এটি অন্ধাকারেই থেকে গেল। দুঃখজনক হলেও সত্য যে, চিকিৎসকদের সংগঠনগুলোও আমাদের বিষয়ে কোনও পদক্ষেপ নেয় না।

প্রসঙ্গত, পদোন্নতি থেকে বঞ্চিত হওয়া ২৫০ চিকিৎসক পদোন্নতির দাবিতে ২০১৯ সালের ১ ডিসেম্বর চিকিৎসকরা বিএসএমএমইউর ভাইস চ্যান্সেলর বরাবর স্মারকলিপি প্রদান ও অবস্থান ধর্মঘট পালন করলে কর্তৃপক্ষ দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দেয়।

তবে দীর্ঘ অপেক্ষার পর দাবি পূরণ না হওয়ায় ২০২০ সালের ১৪ জানুয়ারি আরও একবার স্মারকলিপি দিয়ে দাবি দাওয়া পেশ করা হয়। সেবার (২০২০ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত) বিশ্ববিদ্যালয়ের ৭৬তম সিন্ডিকেট সভায় চিকিৎসকদের পদোন্নতির নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করা হয়। তবে ওই উদ্যোগ কার্যক্রমে ভাটা পড়ায় ১৩ আগস্ট তৃতীয়বারের মতো মানববন্ধন শেষে ভাইস চ্যান্সেলর বরাবর স্মারকলিপি দেন।

সেবার ওই কমিটি একটি সুনির্দিষ্ট সুপারিশমালা তৈরি করেছিল। যা আজকের সিন্ডিকেট বৈঠকে আলোচনা হলেও কোনও সিদ্ধান্ত হয়নি।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি