২৭ ফেব্রুয়ারী, ২০২১ ০৮:৩৯ পিএম

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ: শিক্ষামন্ত্রী

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ: শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: আগামী ৩০ মার্চ দেশের সকল স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এমন সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরও বলেন, সিদ্ধান্ত অনুযায়ী পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা সপ্তাহে পাঁচ দিন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা ছয় দিন এবং বাকিরা সপ্তাহে এক দিন ক্লাসে যাবেন। তবে এখন প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু হচ্ছে না।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এই সময়ের মধ্যে প্রতিষ্ঠানগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে অন্যান্য সকল প্রস্তুতি প্রস্তুতি নেয়া হয়েছে। আমরা আশা করছি, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আগে শিক্ষক ও কর্মচারীদের টিকা দেওয়ার বিষয়টি সমাপ্ত করতে পারবো।’

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন অংশগ্রহণ করেন।

এছাড়া মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন, পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশগ্রহণ করেন।

করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া যায় কি না—সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসে সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে গত ২২ ফেব্রুয়ারি মন্ত্রিসভা বৈঠকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কথা জানিয়ে ওইদিন প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, ‘সরকার খোলার (শিক্ষাপ্রতিষ্ঠান) পরিবেশটা প্রিভিউ করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা ৫-৬ দিনের মধ্যে একটা মিটিংয়ে বসে যাবো ইনশাআল্লাহ। এটা আন্তঃমন্ত্রণালয় মিটিং হবে। কারণ অনেককে লাগবে।’

একই দিন দুপুরে এক জরুরি সংবাদ সম্মেলনে আগামী ২৪ মে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেন, স্কুল-কলেজ খোলার বিষয়ে আগামী ২৮ ফেব্রুয়ারির পর সিদ্ধান্ত জানানো হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর দফায় দফায় এ ছুটি বাড়ানো হয়। এরই ধারাবাহিকতায় গত ১৪ ফেব্রুয়ারি ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ায় সরকার। ছুটি চলাকালে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান আছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি