২২ ফেব্রুয়ারী, ২০২১ ০৪:২৫ পিএম

আবাসিক শিক্ষার্থীদের বাধ্যতামূলক ভ্যাকসিন নিতে হবে

আবাসিক শিক্ষার্থীদের বাধ্যতামূলক ভ্যাকসিন নিতে হবে
বিশ্ববিদ্যালয় হল খুলে দেওয়ার দাবিতে ঢাবি শিক্ষার্থীদের আন্দোলন। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহমারী করোনাভাইরাস রোধে বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের বাধ্যতামূলক ভ্যাকসিন গ্রহণ করতে হবে। ভ্যাকসিন না নিলে কোনো শিক্ষার্থী হলে উঠতে পারবেন না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে এক অনলাইন সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং উপাচার্যদের সঙ্গে আলোচনা করে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী ২৪ মে থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শ্রেণি-ক্লাস কার্যক্রম শুরু করা হবে। এ লক্ষ্যে ১৭ মে থেকে সকল বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দেওয়া হবে। তবে ভ্যাকসিন না নিয়ে আবাসিক হলে কেউ উঠতে পারবেন না। কেউ ভ্যাকসিন না নিতে চাইলে যৌক্তিক স্বাস্থ্যগত কারণ থাকতে হবে।’

তিনি আরও বলেন, সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয় খোলার আগে সব শিক্ষক ও শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। আবাসিক হলের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের টিকার ব্যবস্থা করা হবে।  খুলে দেওয়ার জন্য সব বিশ্ববিদ্যালয়েরই প্রস্তুতি নিতে হবে। প্রয়োজনে হলের অবকাঠামো সংস্কার করবেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদান পরিচালিত হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

এ সময় বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকার বিষয়ে মন্ত্রী বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল তেমন নেই। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে হলে উঠতে হলেও ভ্যাকসিন নিতে হবে।’

প্রসঙ্গত, করোনার প্রাদুর্ভাব কমে আসায় চলতি বছরের শুরু থেকেই বিভিন্ন মহল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার দাবি আসতে থাকে। এ নিয়ে আন্দোলনে নামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সর্বশেষ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর ফটকের তালা ভেঙে প্রবেশ করেন। একই দাবিতে আন্দোলন করছেন ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ আরও কিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি