২৭ জানুয়ারী, ২০২১ ০৪:১১ পিএম

ভ্যাকসিনের মাধ্যমে দেশবাসীকে সুরক্ষা দিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী

ভ্যাকসিনের মাধ্যমে দেশবাসীকে সুরক্ষা দিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী
করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসের টিকাদানের মাধ্যমে সরকার দেশবাসীকে সুরক্ষা দিতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে সরকার তিন কোটি ৪০ লাখ ভ্যাকসিন আমদানির উদ্যোগ নিয়েছে।

আজ বুধবার (২৭ জানুয়ারি) করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধন কালে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন,  ‘আশ্চর্যজনকভাবে করোনাভাইরাস সারাবিশ্বকে স্থবির করে দিল। আমাদের নানা সংকট ও সীমাবদ্ধতার মধ্যেও শুরু থেকেই করোনা প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করেছি। এটি প্রতিরোধে কোনো কিছু ছিল না। সারা পৃথিবীতে গবেষণা চলছিল। আমি স্বাস্থ্যমন্ত্রীকে বলেছিলাম, যারা ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে সব জায়গায় যেন আমরা চিঠি লিখে বলে রাখি যাতে ভ্যাকসিন আবিষ্কার হলেই আমরা পাই।’

প্রধানমন্ত্রী বলেন, ‘ভ্যাকসিনের জন্য শুরু থেকেই আমরা ব্যবস্থা গ্রহণ করেছি। অক্সফোর্ডের ভ্যাকসিন আবিষ্কারের পরেই আমরা তা আনার উদ্যোগ নিয়েছি। এজন্য স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে ২১ সদস্যের কমিটি কাজ করে গেছে। সরকার ভারতের সেরাম ইনস্টিটিউট ও আমাদের বেক্সিমকোর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। আমরা সে চুক্তির মাধ্যমে তিন কোটি ৪০ লাখ ভ্যাকসিন পাবো। এজন্য আমরা এক হাজার কোটি টাকা বরাদ্দ করেছি। অর্থ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাই, আমি বলার সঙ্গে সঙ্গেই তারা অর্থটা ছাড় দিয়েছিল’।

কিছু মানুষ সবকিছুতেই নেতিবাচক মনোভাব পোষণ করে মন্তব্য করে তিনি আরও বলেন, ‘আমাদের দুর্ভাগ্য কিছু কিছু মানুষ থাকে যারা সবকিছুতেই নেতিবাচক মনোভাব পোষণ করে। তারা মানুষকে সাহায্য করে না, উল্টো ভয়ভীতি ঢুকানোর চেষ্টা করেছে। তারা সবকিছু ভালো লাগে না রোগে ভোগে। ভ্যাকসিন আসবে কি আসবে না? দাম বেশি হলো কেন? দিলে কি হবে- তারা এসব কথা বলে।’ 

তবে তাঁদের এই সমালোচনা সরকারকে দ্রুত কাজ করার অনুপ্রেরণা দিয়েছে উল্লেখ করে তাঁদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভিডিও কনফারেন্সের বক্তব্য শেষে প্রধানমন্ত্রী ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। প্রথম ভ্যাকসিন গ্রহণ করেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নার্স রুনু বেরুনিকা কস্তা। 

এরপর একে একে চিকিৎসক ডা. আহমেদ লুৎফুল মোবেন, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ট্রাফিক পুলিশের মতিঝিল বিভাগের কর্মকর্তা দিদারুল ইসলাম ও সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এম ইমরান হামিদ ভ্যাকসিন গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয় ও সরকারের বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি