১২ জানুয়ারী, ২০২১ ০৬:১৫ পিএম

‘ভ্যাকসিন বিষয়ক অ্যাপ তৈরিতে টাকা ব্যয় হবে না’

‘ভ্যাকসিন বিষয়ক অ্যাপ তৈরিতে টাকা ব্যয় হবে না’
জুনাইদ আহমেদ পলক। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিনগ্রহীতাদের তথ্য-উপাত্ত সংগ্রহে যে অ্যাপ তৈরি করা হবে তার জন্য কোনও টাকা খরচ হবে না বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

সম্প্রতি দেশের একটি গণমাধ্যমে ৯০ কোটি টাকা ব্যয়ে তৈরি অ্যাপের মাধ্যমে ভ্যাকসিনগ্রহীতাদের নিবন্ধন করা হবে শীর্ষক খবর প্রকাশ হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে এরই পরিপ্রেক্ষিতে পলক বলেন, টাকা খরচের সংবাদটি সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট। ওই অ্যাপ তৈরি করতে কোনও টাকা ব্যয় হবে না।

তিনি বলেন, ডাটাবেজ সফটওয়্যার আগে থেকেই আমাদের তৈরি করা আছে। সেই ডাটাবেজের ওপর ভিত্তি করে আমরা অ্যাপটি তৈরি করবো। আইসিটি বিভাগে কর্মরত প্রোগ্রামাররাই অ্যাপটি তৈরি করবেন। নিজেদের জনবল, অফিস, সোর্স ব্যবহার করে কাজটি করা হবে। ফলে এর জন্য কোনও টাকাই খরচ হবে না।

তিনি আরও বলেন, আইসিটি বিভাগের সেন্ট্রাল এইড ম্যানেজমেন্ট (ক্যাম) নামের একটি সফটওয়্যার রয়েছে। সফটওয়্যারটি আইসিটি বিভাগের প্রোগ্রামারদের একটি দল তৈরি করেছে। ওই সফটওয়্যারের মাধ্যমে করোনাকালে দেশের ৫০ লাখ পরিবারকে আর্থিক সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে। এই ক্যাম সফটওয়্যার ব্যাকএন্ডে থেকে কাজ করেছে। টাকা সুবিধাভোগীরা নগদ, বিকাশ ইত্যাদি মোবাইল আর্থিক সেবার মাধ্যমে পেয়েছেন। সেই প্ল্যাটফর্ম ব্যবহার করেই অ্যাপটি তৈরি করা হবে।

করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে অ্যাপে নিবন্ধন করার সময় নাম, জন্মতারিখ, এনআইডি নম্বর, অন্য কোন শারীরিক জটিলতা আছে কিনা, পেশা ইত্যাদি বিস্তারিত তথ্য দিতে হবে। সেখান থেকে সরকার টিকা গ্রহীতার সম্পর্কে যেমন সব তথ্য পাবেন, তেমনি যারা টিকা নেবেন, তারাও পরবর্তী আপডেট সম্পর্কে জানতে পারবেন। ফলে প্ল্যাটফর্ম একটা প্রয়োজন। যত দ্রুত সম্ভব অ্যাপটির নির্মাণ কাজ শেষ হবে বলেও জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ভ্যাকসিন
মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি