২৮ নভেম্বর, ২০২০ ০৩:০২ পিএম

ভারতে হাসপাতালে রাখা মরদেহ খাচ্ছে কুকুর! (ভিডিও)

ভারতে হাসপাতালে রাখা মরদেহ খাচ্ছে কুকুর! (ভিডিও)

মেডিভয়েস ডেস্ক: রোগীদের জন্য সবচেয়ে শৃঙ্খল ও নিরাপদ জায়গা হিসেবে বিবেচেনা করা হয় হাসপাতালকে। সেই হাসপাতালই যদি হয় অনিরাপদ আর হাসপাতালের মধ্যে যদি অবাধে বিচরণ করে কুকুর। তবে তা নিশ্চয় ভয়ংকর ও ঝুঁকিপূর্ণ।

সম্প্রতি ভারতের একটি হাসপাতালে এমনই দৃশ্য ক্যামেরায় ধরা পড়েছে। যেখানে দেখা যাচ্ছে, সাদা চাঁদরে একটি মরদেহ ঢাকা হাসপাতালের স্ট্যাচারে। তার পাশেই একটি কুকুর দাঁড়িয়ে ওই মরদেহটি খুবলে খাওয়ার চেষ্টা করে যাচ্ছে।

হাসপাতালের ভেতরেই এমন দৃশ্য কল্পনাতেও অসম্ভব। কিন্তু ভারতের উত্তরপ্রদেশের একটি হাসপাতালে এমনটিই ঘটেছে। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ঘটনার ভিডিও প্রকাশ পায়। তার পরেই ক্ষোভের সঞ্চার হয়।

উত্তরপ্রদেশের সম্ভল জেলার একটি সরকারি হাসপাতালে এই ঘটনা ঘটেছে। একটি ছোট মেয়ের মরদেহ হাসপাতালের বাইরে ফেলে রাখা হয়েছিল। সড়ক দুর্ঘটনার পর ওই মেয়েটিকে হাসপাতালে আনা হয়। তবে হাসপাতালে আনার আগে নাকি পরে তার মৃত্যু হয়েছে সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

২০ সেকেন্ডের ওই ভিডিওটি প্রকাশ হতেই তা নিয়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। ওই মেয়েটির পরিবার হাসপাতালের বিরুদ্ধে অবহেলার অভিযোগ এনেছে। মেয়েটির বাবা চরন সিং জানিয়েছেন, তার মেয়ের মরদেহটি প্রায় দেড় ঘণ্টা ধরে ফেলে রাখা হয়েছিল। 

কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ এর দায় নিতে অস্বীকৃতি জানিয়েছে। তারা বলছে, সব আনুষ্ঠানিকতা শেষে মরদেহটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছিল। মরদেহের ময়নাতদন্ত করার কথা ছিল কিন্তু মেয়েটির পরিবার তাতে রাজি হয়নি। তার পরিবার হয়তো মরদেহটি ফেলে রাখার পর এমন ঘটনা ঘটেছে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

তবে এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন সামাজিক মাধ্যমে দোষীদের শাস্তির দাবি জানানো হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ বলেন, এই ঘটনা তদন্তের পর এক সুইপার এবং ওয়ার্ডবয়ের বিরুদ্ধে অবহেলার প্রমাণ পাওয়া গেছে। তাদের বরখাস্ত করা হয়েছে জানান তিনি।

ভিডিওটি দেখতে ক্লিক করুন

মেডিকেল শিক্ষার্থী-চিকিৎসকদের পরীক্ষা

সংক্রমিতদের মৌখিক পরীক্ষায় নমনীয় মেডিকেলগুলো

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও