২১ সেপ্টেম্বর, ২০২০ ১০:১৯ এএম
বিএসএমএমইউর সিন্ডিকেট মিটিং

ডিপ্লোমা-এমফিল চিকিৎসকদের ভাতা নিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত আজ

ডিপ্লোমা-এমফিল চিকিৎসকদের ভাতা নিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত আজ

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সিন্ডিকেট মিটিং আজ সোমবার (২১ সেপ্টেম্বর)। মিটিংয়ে মেডিকেল শিক্ষার সবচেয়ে পুরনো পোস্ট গ্রাজুয়েশন কোর্স ডিপ্লোমা-এমফিল চিকিৎসকদের ভাতা চালুর বিষয়ে যুগান্তকারী সিদ্ধান্ত আসতে পারে। এছাড়াও বিএসএমএমইউ অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়নরত বেসরকারি রেসিডেন্টদের ভাতা বাড়িয়ে ৩০ হাজার টাকা করার প্রস্তাবও পাস হতে যাচ্ছে আজ।

রেসিডেন্সি ও এফসিপিএস কোর্সে অধ্যয়নরত চিকিৎসকদের জন্য ভাতার ব্যবস্থা থাকলেও ডিপ্লোমা কোর্সে ভাতার ব্যবস্থা নাই। এতে নন-রেসিডেন্সি এসব কোর্সে অধ্যয়নরতদের মানবেতর জীবন-যাপন করতে হয়, শিক্ষাকাল হয়ে উঠে চরম ভোগান্তি ও উদ্বেগের।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দুই বছরের কারিকুলাম হওয়া সত্ত্বেও কোর্সটি সম্পন্ন করতে কোনো কোনো ক্ষেত্রে নানা কারণে এর চেয়েও অধিক সময় লেগে যায়। 

সেবার মান নিশ্চিত করতে সরকারি এবং মাসিক ভাতাভুক্ত অন্যান্য কোর্সের চিকিৎসকদের মতো তাদেরও সমানভাবে দায়িত্ব পালন করে যেতে হয়। তাছাড়া কোর্স নিয়মাবলী অনুযায়ী, কোর্স চলাকালীন অন্যথায় চাকরি বা দায়িত্ব পালনের অনুমতিও নেই। 

তরুণ চিকিৎসকদের আক্ষেপ, ছয় বছরের এমবিবিএস গ্রাজুয়েশন সম্পন্ন করে জীবনের এ পর্যায়ে এসে নিজের ও পরিবারের খরচ চালানো তাদের জন্য এক প্রকার প্রহসন। 

ভাতা না পেলেও দেশের মানুষের সেবা করতে বদ্ধপরিকর নন-রেসিডেন্সি কোর্সে চান্সপ্রাপ্ত মেধাবী এসব চিকিৎসক শতভাগ আন্তরিকতা নিয়ে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

তারা জানান, দিনরাত পরিশ্রম করে সেবা দিয়ে যাওয়া এ সকল বেসরকারি নন-রেসিডেন্সি তথা ডিপ্লোমা/এমফিল/এমপিএইচ কোর্সের চিকিৎসকদের মাসিক ভাতার ব্যবস্থা করা হলে তাদের এ মানবেতর জীবন-যাপন থেকে উত্তরণের পাশাপাশি কর্মক্ষেত্রে আরো উদ্যোমী করে তুলবে। 

এর পরিপ্রেক্ষিতে ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকদের জন্য ভাতার উদ্যোগ নেয় বিএসএমএমইউ কর্তৃপক্ষ। এ লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য-উপাত্তের ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠিও পাঠানো হয়। 

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ডিপ্লোমা-এমফিল কোর্সে অধ্যয়নরত চিকিৎসকদেরকে ২০ হাজার টাকা করে দেওয়ার প্রস্তাব করেছে বিএসএমএমইউ কর্তৃপক্ষ। সিন্ডিকেট মিটিংয়ে অনুমোদন পেলেই তা চলে যাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ে। আর মন্ত্রণালয় দ্রুততম সময়ে বাজেট বরাদ্দ দিলে কম সময়ের ব্যবধানে ভাতা পেতে শুরু করবেন চিকিৎসকরা। 

বাড়ছে বেসরকারি রেসিডেন্টদের ভাতা 

এদিকে বিএসএমএমইউ ও এর অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়নরত বেসরকারি রেসিডেন্টদের ভাতা বাড়িয়ে ৩০ হাজার টাকা করার প্রস্তাবও আজকের সিন্ডিকেট মিটিংয়ে পাস হতে যাচ্ছে। 

সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে তাদের ভাতা বাড়ানোর প্রস্তাব করা হয়, যা সিন্ডিকেটের মিটিংয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। 

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ মেডিভয়েসকে বলেন, চমৎকার এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে অধ্যয়নতরা উপকৃত হওয়ার পাশাপাশি উচ্চশিক্ষার বিষয়ে তরুণ চিকিৎসকরা উৎসাহিত হবেন। 

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ডিপ্লোমা
এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি