০৯ সেপ্টেম্বর, ২০২০ ১২:৪৭ পিএম

করোনা মোকাবেলায় ভবিষ্যত পরিকল্পনা জানলেন প্রধানমন্ত্রী

করোনা মোকাবেলায় ভবিষ্যত পরিকল্পনা জানলেন প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: দ্রত সময়ের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন ক্রয়সহ করোনা মোকাবেলায় ভবিষ্যত পরিকল্পনা ও সরকারের নেয়া নানা প্রদক্ষেপের বিস্তারিত তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বুধবার (৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার প্রশ্নের জাবাবে করোনাকালীন বিভিন্ন পদক্ষেপ ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন তিনি। 

শেখ হাসিনা বলেন, করোনা মোকাবেলায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিসহ সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ, চিকিৎসা ব্যবস্থা উন্নতকরণ এবং জরুরি প্রস্তুতি শক্তিশালী করার লক্ষ্যে ভবিষ্যত পরিকল্পনা প্রণয়ন করছে সরকার। সে লক্ষ্যে স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে স্বাস্থ্য অধিদপ্তর, বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় দ্রুত করোনা ভ্যাকসিন ক্রয়ের জন্য অর্থ বরাদ্দ রাখা হয়েছে।

অন্যান্য পরিকল্পনার মধ্যে রয়েছে, পিসিআরসহ ১০টি মেডিকেল কলেজ হাসপাতাল, ৫টি সংক্রামক ব্যাধি হাসপাতাল ও ৪টি বিশেষায়িত প্রতিষ্ঠানে আধুনিক মাইক্রো বায়োলজিক্যাল পরীক্ষাগার সম্প্রসারণ করা, ৮০টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান পিসিআর ল্যাব কার্যকর করা। এছাড়াও ১৭টি মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যার আইসোলেশন সেন্টার এবং অতিরিক্ত ১০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) ও নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) সর্বমোট ১৭০ শয্যা চালু করা এবং প্রাথমিক পর্যায়ে ৪৯২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইনফেকসন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল ইউনিট স্থাপন।

এ সময় করোনাকালে স্বাস্থ্য খাতে সরকারের নেয়া বিভিন্ন প্রদক্ষেপের বিস্তারিত তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার দেশের ৬৪টি জেলার ৫ হাজার ১০০ জন ডাক্তার এবং ১ হাজার ৭০০ জন নার্সকে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের মাধ্যমে করোনা ভাইরাসের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট ও ইনফেকশন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে। এছাড়াও ৩৯তম বিসিএস (স্বাস্থ্য) পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে নতুন নিয়োগ পাওয়া ২ হাজার ডাক্তার ও ৫ হাজার নার্সের প্রশিক্ষণ অব্যাহত রয়েছে। এ কার্যক্রাম চলমান থাকবে বলেও উল্লেখ করেছেন সরকার প্রধান। 

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
ছেলের চোখে অধ্যাপক ডা. রিদওয়ানুর রহমান

সাতকানিয়ার চুপচাপ বালক যেভাবে হয়ে উঠেন কিংবদন্তি চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক