১২ জুন, ২০২০ ০২:২৮ এএম

করোনার ক্ষতিপূরণ ও চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের সম্মানীতে বাজেট ৮৫০ কোটি টাকা

করোনার ক্ষতিপূরণ ও চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের সম্মানীতে বাজেট ৮৫০ কোটি টাকা
জাতীয় সংসদের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: পিআইডি

মেডিভয়েস রিপোর্ট: করোনায় ক্ষতিপূরণ ও চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের সম্মানীর জন্য  বাজেট প্রস্তাবনায় ৮৫০ কোটি টাকার বরাদ্দ দেয়া হয়েছে। জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাবনা উত্থাপন করেন। 

আজ বৃহস্পতিবার (১১ জুন) বিকালে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবেলায় সেবা প্রদানকারীদের জন্য প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষার লক্ষ্যে স্বাস্থ্য খাতে অতিরিক্ত বরাদ্দ প্রদান, প্রণােদনা এবং ক্ষতিপূরণের উদ্যোগ গ্রহণ করেছি। আমরা করােনা মােকাবেলায় সামাজিক দূরত্ব বজায় রাখাসহ দায়িত্ব পালনকালে ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুজনিত কারণে বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের ক্ষতিপূরণ প্রদান এবং চিকিৎসায় নিয়ােজিত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সম্মানী বাবদ মােট ৮৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রতিটি জেলা ও উপজেলার হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে বিশেষায়ি ত আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। কেন্দ্রীয়ভাবে রাজধানীতে ১৪টিসহ প্রতিটি জেলা শহরে করোনা আক্রান্তদের চিকিৎসায় কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল স্থাপন ও চালু করা হয়েছে। করোনা রোগ নির্ণয়ের জন্য এ পর্যন্ত ৫৫টি ল্যাবরেটরি প্রতিষ্ঠাসহ বিভিন্ন সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসমূহকে আধুনিকীকরণ ও উন্নততর সেবা প্রদান প্রতিষ্ঠানে রূপান্তর করা হচ্ছে। এর জন্য আমরা জরুরি ভিত্তিতে স্বাস্থ্যখাতে ৫২৯ কোটি টাকা বরাদ্দ প্রদান করেছি। 

তিনি আরও বলেন, ‘কোভিড-১৯’ পরিস্থিতি মােকাবেলার লক্ষ্যে এ ভাইরাসে আক্রান্ত রােগীর চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য জরুরি ভিত্তিতে ২ হাজার ডাক্তার এবং ৬ হাজার নার্স নিয়ােগ প্রদান করা হয়েছে। আউটসাের্সিং এর মাধ্যমে জরুরি ভিত্তিতে ৩৮৬ জন মেডিক্যাল টেকনােলজিস্ট, ২ হাজার ৬৫৪ জন ল্যাব এটেন্ডেন্টসহ অন্যান্য স্বাস্থ্যকর্মী নিয়ােগ করা হয়েছে। এছাড়া রাজস্ব খাতে ১২০০ মেডিক্যাল টেকনােলজিস্ট, ১৬৫০ মেডিক্যাল টেকনিশিয়ান এবং ১৫০ কার্ডিওগ্রাফার সর্বমােট ৩০০০ নতুন পদ সৃষ্টি করা হয়েছে।
 

  ঘটনা প্রবাহ : স্বাস্থ্য বাজেট ২০২০-২১
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি