১২ জুন, ২০২০ ০১:৩৮ এএম

করোনা ইউনিটের চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ সম্মানী

করোনা ইউনিটের চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ সম্মানী
ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্বপালনকারী চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানী দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

তিনি বলেছেন, করোনা রোগীদের সেবা প্রদানের কাজে নিয়োজিত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সবাইকে আমরা দুই মাসের বেতনের সমপরিমাণ বিশেষ সম্মানী দেয়ার উদ্যোগ নিয়েছি।  
বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনের বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

অর্থমন্ত্রী আরও বলেন,  রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীসহ এ সংক্রান্ত সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নের মাঠ প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্যান্য কর্মচারী দায়িত্ব পালনকালে ভাইরাসে আক্রান্ত হলে বা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে তাদের পরিবারকে উপযু্ক্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য আমরা উদ্যোগ গ্রহণ করেছি।

বাজেট বক্তৃতায় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, প্রাণঘাতি করোনাভাইরাসকে সঠিকভাবে মোকাবেলা ও এর অর্থনৈতিক প্রভাব দৃঢ়তার সাথে কাটিয়ে ওঠার স্বার্থে আমরা গতানুগতিক বাজেট হতে এবার কিছুটা সরে এসেছি। সে কারণে এবারের বাজেটে সরকারের অগ্রাধিকারের ক্ষেত্রে কাঠামোগত পরিবর্তন আনা হয়েছে। স্বাস্থ্য খাতকে এবার সর্বাপেক্ষা অগ্রাধিকার দেয়া হয়েছে, এবং করোনাভাইরাস নিয়ন্ত্রণে এখাতে অতিরিক্ত বরাদ্দ, প্রণোদনা ও ক্ষতিপূরণ ইত্যাদির ব্যবস্থা রাখা হয়েছে। 

তিনি আরও বলেন, কৃষি হচ্ছে আমাদের দ্বিতীয় সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত খাত। আমরা অধিক খাদ্য উৎপাদনের লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণ, সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুনর্বাসনে জোর প্রদান এবং সারের ওপর ভর্তুকি প্রদান অব্যাহত রাখবো। 

আমাদের তৃতীয় অগ্রাধিকার খাত হচ্ছে দীর্ঘ সাধারণ ছুটি ও লকডাউনজনিত কারনে দরিদ্র কর্মজীবি মানুষের কষ্ট লাঘবে সামাজিক নিরাপত্তার আওতা সম্প্রসারণ করা। আর সার্বিক অর্থনৈতিক কর্মকাণ্ড আংশিক বন্ধ থাকায় শিল্প উৎপাদন, এসএমই, সেবা খাত ও গ্রামীণ অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মহীনতা এবং কর্মহীন হয়ে দেশে ফেরত আসা প্রবাসী।

বাংলাদেশীদের জন্য ব্যাপক কর্মসৃজন ও পল্লী উন্নয়ন হলো চতুর্থ অগ্রাধিকার খাত। এছাড়া কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক উন্নয়নের ধারা বজায় রাখার লক্ষ্যে বিভিন্ন আর্থিক ও প্রণোদনামূলক কার্যক্রমের ওপর এবারের বাজেটে গুরুত্বারোপ করা হয়েছে।  

  ঘটনা প্রবাহ : স্বাস্থ্য বাজেট ২০২০-২১
মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি