০৭ সেপ্টেম্বর, ২০২৩ ০৯:৪৩ এএম

এসিআর মাস্টার অ্যাওয়ার্ডে ভূষিত অধ্যাপক সৈয়দ আতিক 

এসিআর মাস্টার অ্যাওয়ার্ডে ভূষিত অধ্যাপক সৈয়দ আতিক 
অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: আমেরিকার কলেজ অব রিউমাটোলজি থেকে এসিআর মাস্টার অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন প্রখ্যাত মেডিসিন ও বাতরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক। সম্প্রতি তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

এর আগে রিউমাটোলজির চিকিৎসায় অবদানের স্বীকৃতি স্বরূপ প্রথম বাংলাদেশি চিকিৎসক হিসেবে ‘এপলার মাস্টার অ্যাওয়ার্ড ২০২২’ পান অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক।

চিকিৎসা বিজ্ঞানের অবদানের জন্য ১৯৯৭ সালে তাঁকে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি থেকে স্বর্ণপদক দেওয়া হয়েছিল। রিউমাটোলজি বিষয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক জার্নালে এই গুণী চিকিৎসকের নিবন্ধ প্রকাশিত হয়েছে। 

ডা. সৈয়দ আতিকুল হক ২০০৯-২০১২ বিএসএমএমইউ’র মেডিসিন বিভাগের প্রধান ছিলেন। পরবর্তীতে তিনি রিউমাটোলজি বিভাগে যোগদান করেন।

২০১৮-২০ মেয়াদে রিউমাটোলজির জন্য এশিয়া প্যাসিফিক লিগ অব অ্যাসোসিয়েশনগুলোর সভাপতি ছিলেন ডা. আতিকুল হক। তিনি চিকিৎসক সমিতি এসোসিয়েশনের সভাপতির দায়িত্বও পালন করেছেন।

সৈয়দ আতিকুল হকের জন্ম চট্টগ্রামে। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস) থেকে এফসিপিএস (মেডিসিন) ডিগ্রি অর্জন করেন।

প্রসঙ্গত, ১৯৬৩ সালে চারটি দেশ নিয়ে অস্ট্রেলিয়ার সিডনিতে এপলার প্রতিষ্ঠিত হয়েছিল। দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও নিউজিল্যান্ড। চারটি দেশে মিলে SEAPAL (দক্ষিণ পূর্ব এশিয়া এবং প্যাসিফিক এরিয়া লীগ অ্যাগেইনস্ট রিউম্যাটিজম) গঠন করেছে। এপলারের প্রথম কংগ্রেস ১৯৬৮ সালে ভারতের বিখ্যাত তাজমহল হোটেলে অনুষ্ঠিত হয়েছিল।

এপলার জাতীয় সংস্থার সদস্যকে শিক্ষাদান, গবেষণা বা পেশাদার পরিষেবার মাধ্যমে রিউমাটোলজি ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ দেওয়া একটি সম্মানসূচক পুরস্কার হলো ‘এপলার মাস্টার এওয়ার্ড’। এই অবদানগুলো এপলার অঞ্চলের মধ্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
দাবি মেনে নেওয়ার আশ্বাস বিভিন্ন মেডিকেলের

বর্ধিত ভাতা পাচ্ছেন ৭ বেসরকারি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নম্বরের কথা চিন্তা করে পড়াশোনা করিনি: ডা. জেসি হক
এমআরসিপিতে বিশ্বসেরা বাংলাদেশি চিকিৎসক

নম্বরের কথা চিন্তা করে পড়াশোনা করিনি: ডা. জেসি হক